Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সাকিবের এক স্পেলে ম্যাচে ফিরলো বাংলাদেশ

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ ১ম ইনিংস : ২৮৯/১০ (৮৪.৩ ওভার)
নিউজিল্যান্ড ১ম ইনিংস : ২৬০/৭ (৭১.০ ওভার), (২য় দিন শেষে)
বিশেষ সংবাদদাতা : রঙ বদলের টেস্ট ভালোই রঙ ছড়াচ্ছে ক্রাইস্টচার্চে। ইনজুরিতে পড়ে ইমরুল, মুমিনুল, মুশফিকুরকে ছাড়া টেস্ট খেলবে কি করে বাংলাদেশ? এই প্রশ্নটা তামীমের দলের প্রতি এতোটাই সমব্যথী করেছে যে, প্রকৃতিও যেনো তামীমদের সমব্যথী হয়ে গেছে। তা না হলে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনের শেষ বাউন্সারে তছনছ বাংলাদেশ, হারিয়েছে শেষ ৫ উইকেট ৬৪ রানেÑ ওই হতাশায় ভেঙে না পড়ে উল্টো প্রতিপক্ষকেই হতাশ করেছে বাংলাদেশ দল এবং তা শেষ সেশনেই (৬৮/৩)! সাকিবের তিন ওভারের এক স্পেলই (৩-০-৮-৩) নাটকীয়ভাবে ম্যাচে ফিরিয়ে এনেছে বাংলাদেশকে। ২৮৯’র জবাবে দ্বিতীয় দিন শেষে নিউজিল্যান্ডের স্কোর ২৬০/৭Ñ এখনো ২৯ রানে এগিয়ে বাংলাদেশ। এমন একটা অবস্থায় দাঁড়িয়ে ক্রাইস্টচার্চ টেস্ট, যেখানে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারেনি কেউ। ছন্দ ফিরে পাওয়া দ্বিতীয় দিনে দারুন কিছু’র স্বপ্নও দেখাচ্ছে বাংলাদেশকে।
স্পোর্টিং উইকেট পেয়ে এদিন সমন্বিত বোলিং আক্রমণে কিউইদের উপর ছড়ি ভালোই ঘুরিয়েছে বাংলাদেশ। দিনের শুরুতে মিরাজ,রাভালকে সিøপের ফিল্ডার করেছেন হতাশ। ৭ এবং ৩১ রানে দু’দুবার ওপেনিং পার্টনারশিপ বিচ্ছিন্ন করার সুযোগ অপচয় করেও সেই পার্টনারশিপকে বড় করতে দেয়নি বাংলাদেশ। পেস বোলার কামরুল ইসলাম রাব্বী নিজের প্রথম ওভারেই দিয়েছেন ব্রেক থ্রু, দ্বিতীয় বলে রাভালকে প্লেড অনে এবং চতুর্থ ডেলিভারিতে কেন উইলিয়ামসনকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেছেন এই পেস বোলার। স্কোরশিটে ৪৭ রানে ২ ব্যাটসম্যান হারিয়ে প্রথম সেশনের অবশিষ্ট সময় সাবধানী ব্যাটিংকে দিয়েছেন গুরুত্ব ল্যাথাম-টেলর। ১০৬ রানের পার্টনারশিপ শেষে থেমেছে ওই জুটি। তাসকিনের শর্ট বলে ল্যাথাম ফিরেছেন ৬৮ রানের মাথায়, উইকেটের পেছনে দিয়ে এসেছেন ক্যাচ। স্টিফেন প্লেমিং ( ৭১৭২) এবং ব্রান্ডন ম্যাককালামের (৬৪৫৩) পর নিউজিল্যান্ডের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে ছয় হাজার রান পূর্ণ করে মিরাজকে মিড উইকেটে খেলতে যেয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন রস টেলর।
দিনের শেষ সেশনে বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে এনেছেন সাকিব। ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেট মিলে ৯ হাজার রান করেছেন পূর্ণ সাকিব। ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিনে পেলেন আর একটি গর্বিত ক্লাবের সদস্যপদ। প্রথম বাংলাদেশি হিসেবে এদিন পা দিলেন তিনি সাড়ে ৪ শ’ উইকেটের মাইলফলকে। ৪ ওভারের প্রথম স্পেলে খেয়েছেন মার (৪-০-২৪-০)। ছন্দ ফিরে পাওয়া ৩ ওভারের শেষ স্পেলে শুরুটা করেছেন তিনি স্যান্টনারকে এলবিডাবøুতে শিকারে। ব্যাক প্যাডে বলের আঘাত এতোটাই স্পস্ট যে, রিভিউ আপিলেও বাঁচতে পারেননি ওই কিউই। তার পরের ওভারে কাট করতে যেয়ে ওয়াটলিং হতভম্বÑ প্লেড অন, তাতেই পূর্ণ করেছেন তিনি তিন ফরমেটের ক্রিকেট মিলে সাড়ে ৪’শ উইকেট। ২ বল পর আর্ম ডেলিভারি কাভারে খেলতে যেয়ে গ্র্যান্ডহোম হভম্বÑ অনন্যোপায় হয়ে দেখেছেন উইকেটে বলের আঘাতের দৃশ্য।
আগের দিন বোল্টের বাউন্সারে বাঁ-হাতের তর্জনী এবং ডান হাতের কনুইয়ে আঘাত পেয়ে গতকাল বোলিংই করার কথা নয় রুবেলের। অথচ সেই রুবেল দেড় বছর পর প্রত্যাবর্তন টেস্টে নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের উপর ছড়িয়েছেন আতঙ্ক। দ্বিতীয় স্পেলে অনিয়ন্ত্রিত বোলিং (৫-০-৩২-০) করলেও প্রথম (৬-২-১৪-০) এবং তৃতীয় (৪-০-৮-০) স্পেলটি ছিল প্রশংসিত। শর্ট বল এবং বাউন্সারের সঙ্গে গতিতেও দিয়েছেন কাঁপিয়ে কিউই ব্যাটসম্যানদের। তার ছোড়া একটি বাউন্সার হেলমেটের পেছনে প্রচÐ গতিতে করেছে আঘাত। উইকেটে না পেয়েও যে হাততালি পাচ্ছেন রুবেল। মিরাজ এদিন করেছেন নিয়ন্ত্রিত বোলিং (১/৫১, ওভারপ্রতি (৩.১৮)। ওয়েলিংটন টেস্টে ৩ উইকেট পেয়ে ক্রাইস্টচার্চেও দিচ্ছেন আস্থার প্রতিদান কামরুল ইসলাম রাব্বী (২/৪৮)। নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে সেরা বোলিং করেছেন এদিন সাকিব (৩/৩২)। দারুণ একটা বোলিং ইউনিটে অন্য রকম একদিন কাটিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে লিডের পথে এখন বাধা কেবল নিকোলাস, ৫৯ রানে ব্যাটিংয়ে থাকা এই ব্যাটসম্যানকে আজ ঝটপট ফিরিয়ে দেয়ার দিকেই তাকিয়ে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ