Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শীতকালীন সংসদ অধিবেশন বসবে আগামীকাল

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের ১৪তম শীতকালীন অধিবেশন বসছে আগামীকাল রোববার। ওইদিন বিকেল ৪টায় অধিবেশন শুরু হবে। এ অধিবেশনে বহুল আলোচিত বাল্যবিবাহ নিরোধ বিলসহ ১২টি বিল উত্থাপন হবে বলে সংসদ সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে। সম্প্রতি প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ এ অধিবেশন আহŸান করেছেন।
জাতীয় সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদের ১৩তম অধিবেশন গত ৮ ডিসেম্বর শেষ হয়। নতুন বছরের প্রথম অধিবেশন শুরু বাধ্য-বাধকতার কারণে প্রেসিডেন্ট এই অধিবেশন আহŸান করেছেন। অধিবেশন কতদিন চলবে তা জানা যায়নি। তবে নিয়ম অনুয়ায়ী এই অধিবেশন দুই মাস চলতে পারে বলে জানা গেছে। অধিবেশন শুরুর দিন জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এবিষয়ে সিদ্ধান্ত চ‚ড়ান্ত করা হবে। বিলগুলো হচ্ছে, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল-২০১৬, বাংলাদেশ ইপিজেড শ্রম বিল-২০১৬, পাট বিল-২০১৬, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৬, বাংলাদেশ জীববৈচিত্র বিল-২০১৬, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী বিল, ২০১৬, ক্যাডেট কলেজ বিল ২০১৬, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিল, ২০১৬ বাল্য বিবাহ নিরোধ বিল-২০১৬, বাংলাদেশ শিপিং কপোরেশন বিল-২০১৭, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭, এবং ঈড়ফ ড়ভ পরারষ ৎড়পবফঁৎব (অসবহফসবহঃ) নরষষ ২০১৬.
এদিকে গত সপ্তাহে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনসহ মহলের আপত্তি সত্তে¡ও তবে বিধান বহাল রেখেই বহুল আলোচিত ‘বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৬’ শীর্ষক বিলটি সংসদে পাসের সুপারিশ করেছে নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গত বছরের ৮ ডিসেম্বর বিলটি জাতীয় সংসদে উত্থাপন করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। গতকাল বুধবার কমিটি বিলটি চ‚ড়ান্ত করে। বিলে বিয়ের ক্ষেত্রে ছেলেদের বয়স ন্যূনতম ২১ বছর ও মেয়েদের বয়স ১৮ বছর নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রে ‘তবে’ যুক্ত করে বিশেষ বিধানের কথাও বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতকালীন

১৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২১
৪ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ