Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী মধুমেলা শুরু

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রূহুল কুদ্দুস, কেশবপুর (যশোর) থেকে : আজ ২১’ জানুয়ারি ( শনিবার ) জমকালো আয়োজনে শুরু হচ্ছে অমিত্রাক্ষর ছন্দের জনক মহাকবি মাইকেল মধূসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী ও সপ্তাহব্যাপাী মধুমেলা।
যশোরের কেশবপুরের কপোতাক্ষ পাড়ের কবির জন্মভুমি সাগরদাঁড়িতে এ আয়োজনকে ঘিরে মধুভক্তদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। সাগরদাঁড়িতে সন্ধ্যা ৫টায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী ও মধুমেলার উদ্বোধন করবেন প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি।
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এ উপলক্ষে একবাণীতে বলেন, বাংলা সাহিত্যের মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও যশোর জেলা প্রশাসনের উদ্যোগে কবির জন্মস্থান সাগরদাঁড়িতে ২১-২৭ জানুয়ারি সপ্তাহব্যাপি মধুমেলা ২০১৭ অনুষ্ঠিত হতে যাচ্ছে জেনে আমি আনন্দিত। মাইকেল মধুসূদন দত্ত কহুমাত্রিক প্রতিভার অধিকারী। তার হাতে বাংলা সাহিত্য পেয়েছে নবরূপ, হয়েছে সমৃদ্ধ ও ঐশ্বর্যমÐিত। তিনি একাধারে বাংলা সাহিত্যের প্রথম মহাকাব্যের রচয়িতা অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক, সনেট রচয়িতা ও আধুনিক শিল্পকলাসম্মত নাট্যকার। তিনি অভূতপূর্ব সৃষ্টি-নৈপূণ্য প্রদর্শন করে বাংলা সাহিত্যে পথিকৃতের ভূমিকা পালন করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, বাংলাসাহিত্যের প্রবাদপূরুষ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের অনন্য সাহিত্যকীর্তি বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ। পুরাতন ধ্যান-ধারণা ও মূল্যবোধকে উপেক্ষা করে তিনি বাংলা সাহিত্যকে নবজীবন দান করেছেন। বায়লা কাব্যের গতানুগতিক রীতি প্রকরণ ভেঙে নতুন ছন্দ যোজনায় তিনি বিচিত্র কাব্যসম্ভার উপহার দিয়েছেন। মধুমেলা উদযাপন কমিটির সদস্য সচিব কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার শরীফ রায়হান কবীর জানান, মহাকবির জন্মদিন ২৫ জানুয়ারী হলেও ২ ফেব্রæয়ারী থেকে এসএসসি পরীক্ষার কারণে ২১ জানুয়ারী থেকে মেলা শুরু হচ্ছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জেলা প্রশাসনের আয়োজনে মেলা উদযাপন কমিটির সভাপতি জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ‘বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শেখ আফিল উদ্দিন এমপি, অ্যাডভোকেট মনিরুল ইসলাম মুনির এমপি, কাজী নাবিল আহম্মেদ এমপি, রনজিৎ কুমার রায় এমপি, স্বপন ভট্টাচার্য্য এমপি, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ, প্রতœতত্ত¡ অধিদপ্তরের মহাপরিচালক আলতাফ হোসেন, পুলিশ সুপার আনিসুর রহমান বিপিএম পিপিএম সেবা, জেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন চাকলাদার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রাজেক আহম্মেদ, কেশবপুর উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, পৌর মেয়র রফিকুল ইসলাম, সাংবাদিক শ্যামল সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাইকেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ