Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং সাকিবের

| প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : টেস্টে অল রাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন সাকিব বেশ কিছুদিন আগেই। তার মুকুটটি এখন ভারতের স্পিন অল রাউন্ডার অশ্বিনের মাথায়। তবে অশ্বিনের পেছনে থেকেও টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্টে এখন অবস্থান সাকিবের। ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ২১৭ রান এবং ২ উইকেটে এখন তার র‌্যাঙ্কিং পয়েন্ট ৪৩৬! গতকাল আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এ খবরই হয়েছে প্রকাশিত।
ওয়েলিংটন টেস্টে ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংসে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সাকিব ৮ ধাপ উপরে উঠে এসেছেন। ৩১ নম্বর থেকে এই বাঁহাতি উঠে এসেছেন ২৩ নম্বরে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিমের উন্নতি হয়েছে সবচেয়ে বেশি। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসে ১৫৯ রানের ক্লাসিক ইনিংসে ১০ ধাপ লাফিয়ে এখন তিনি অবস্থান করছেন ৩৫ নম্বরে। সাকিবের চেয়ে বড় লাফ দিয়েছেন অবশ্য মুশফিকুর রহিম।
বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে এখনও তামিম ইকবাল। ওয়েলিংটনে ৫৬ ও ২৫ রান করে বাঁহাতি ওপেনার এগিয়েছেন ২ ধাপ, উঠে এসেছেন শীর্ষ ২০ এ (২০ নম্বরে)। দুই ইনিংসে ৬৪ ও ২৩ রান করে এক ধাপ এগিয়ে ২৮তম স্থান নির্ধারিত হয়েছে মুমিনুলের। টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান নড়চড় হয়নি। ৬৬১ পয়েন্ট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে আছেন এই বাঁহাতি স্পিনার ১৫তম স্থানে। ওয়েলিংটন টেস্টে প্রত্যাশিত বোলিং করতে না পারায় অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের বোলিং র‌্যাঙ্কিংয়ে ১ ধাপ অবনমন হয়েছে। বর্তমানে তার অবস্থান ৩৬। ওয়েলিংটন টেস্ট না খেলায় বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ অবনমন হয়ে তাইজুলের অবস্থান ৩৯ নম্বরে। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি সবার উপরে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথÑশীর্ষ ৫ এ কোন রদবদল হয়নি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে অশ্বিন যথারীতি অবস্থান করছেন নাম্বার ওয়ান এ। বোলারদের র‌্যাঙ্কিংয়ে অপরিবর্তিত শীর্ষ ৪।
নিউজিল্যান্ড ওপেনার টম ল্যাথাম ১৭৭ রানের ইনিংসে উঠে এসেছেন ৩১ নম্বরে,৫ ধাপ উপরে উঠে এসেছেন তিনি। বোলারদের র‌্যাঙ্কিংয়ে নিল ওয়েগনার,ট্রেন্ট বোল্ট এবং টিম সাউদি যথাক্রমে ১১,১২ও১৩ নম্বরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

২৯ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
৯ অক্টোবর, ২০২২
৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ