Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক বিষয়বস্তুর উপর ভিত্তি করে গতকাল শুরু হয়েছে তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন। দেশি-বিদেশি অসংখ্য নারী নির্মাতা, অভিনেত্রী ও চলচ্চিত্র সমালোচকদের এ সম্মেলন উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী। পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে দুইদিনব্যাপী এ আয়োজন আঁলিয়স ফ্রসেস সেন্টারে শুরু হয়েছে।
অনুষ্ঠানে শিরীন শারমিন চৌধুরী বলেন, এ আয়োজনে অসংখ্য মেয়েদের দেখে আমি উল্লোসিত। নারীদের বিভিন্নভাবে এগিয়ে যাওয়ার জন্য এ ধরনের আয়োজন অনেক বেশি সহায়ক। তিনি এ আয়োজনে থাকতে পেরে খুব খুশি হন এবং রেইনবো ফিল্ম সোসাইটিকে ধন্যবাদ জানান।
চলচ্চিত্রে নারীদের দেখানোর বিষয়বস্তুর উন্নয়ন এবং নারীদের দ্বারা নির্মিত চলচ্চিত্রে তাদের চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ কিভাবে বিশ্ব চলচ্চিত্রে প্রভাব ফেলছে এবং নারীর জীবনমানের পরিবর্তন ঘটাচ্ছে তা নিয়ে অনেকেই আলোচনা করেন।
তুর্কি চলচ্চিত্র সমালোচক এ্যালিন তাসকিন বলেন, এখানে এতো নারী চলচ্চিত্র নির্মাতা ও কর্মি দেখে আমি আপ্লুত। সত্যিই পৃথিবীতে নারীর পদাঙ্ক এখন পুরুষের সমান। নারীরা বিশ্ব পরিবর্তনে এখন পুরুষের সাথে সমান তালে এগিয়ে যাবে।
বাংলাদেশ মহীলা ক্রিকেট টিমের প্রেসিডেন্ট শাহরিয়ার আলমও বক্তব্য রাখেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার বিভাগের সহকারী অধ্যাপক ড. উম্মে বুশরা সুলতানা, সহযোগী অধ্যাপক ড. সৈয়দ শেখ ইমতিয়াজ, ইতিহাস বিভাগের ড. সোনিয়া নিশাত আমিন, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা সামিয়া জামান বক্তব্য রাখেন।
ইন্ডিয়ার নারী চলচ্চিত্র নির্মাতা রুহি ডিক্সিত, ফরাসী নারী সাংবাদিক নাডা আজহারি গিলোনসহ অনেক বিদেশী নারী সেখানে বক্তব্য রাখেন।
আজ শনিবার অনুষ্ঠানের ২য় দিনে উপস্থিত থাকবেন ব্রিটেনের চলচ্চিত্র অভিনেত্রী মিসেস ক্লোয়ার হুইসেল, ড. ফাহমিদা ইয়াসমিন-শিক্ষক উইমেন এন্ড জেন্ডার বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মহুয়া চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদুল হক, চলচ্চিত্র নির্মাতা ড. জাকির হোসাইন রাজু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিথিলা ফারজানাসহ অসংখ্য বিখ্যাত ব্যক্তিত্ব।



 

Show all comments
  • জাজাফী ২৩ জুন, ২০২০, ৩:৫২ পিএম says : 0
    পরবর্তীতে আর তেমন নারী নির্মাতা চোখে পড়ছে না। আসলেই কি তাই?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ