Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়া কয়লা খনিতে অনির্দিষ্টকালের অবস্থান ধর্মঘট উত্তোলন বন্ধ

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দিনাজপুর অফিস ও পার্বতীপুর সংবাদদাতা : চাকরি স্থায়ীকরণের দাবিতে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট শুরু করেছে। এতে করে খনি থেকে কয়লা উত্তোলন বন্ধ হয়ে গেছে। শ্রমিকরা জানিয়েছেন, দাবি মেনে না নেয়া পর্যন্ত তারা কর্মসূচি প্রত্যাহার করবে না।
শ্রমিকরা জানিয়েছেন, এই কয়লা খনিতে এক হাজার ৪১ জন শ্রমিক অস্থায়ী ভিত্তিতে মাত্র গড়ে ৩০০ টাকা দিন হাজিরায় কাজ করছে। কিন্তু তাদেরকে জীবনের ঝুঁকি নিয়ে ১৩শ’ ফুট গভীরে গিয়ে কয়লা উত্তোলন করতে হয়। এতে করে অনেক ক্ষেত্রেই তারা আহত হন। এই স্বল্প বেতনে তাদের সংসার নির্বাহ করা দূরূহ হয়ে পড়েছে। সে কারণে তারা গত ২০১১ সাল থেকে তারা চাকরি স্থায়ীকরণের দাবিতে আন্দোলন করে আসছেন।
গত বছরের ১৪ জানুয়ারিতে তাদের দাবি মেনে নেয়া হবে এমন আশ্বাস দেয়া হলেও দীর্ঘদিনেও তা আলোচনা হয়নি। তাই বাধ্য হয়েই তারা রোববার দুপুরে আংশিক অবস্থান ধর্মঘট কর্মসূচি শুরু করে।
গতকাল সোমবার সকাল থেকেই তারা অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট শুরু করেছে। অবস্থান ধর্মঘটে তারা খনির ভ‚গর্ভের ভেতরে, ভ‚গর্ভের উপরে ও খনির গেটে অবস্থান কর্মসূচি পালন করছে। এ সময় তাদের দাবি মেনে নিতে বিক্ষোভ করেছে শ্রমিকরা। বড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম জানান, দীর্ঘদিন ধরে চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়ে আসলেও কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ করছে না। তাই বাধ্য হয়েই তারা অনির্দিষ্টকালের জন্য অবস্থান ধর্মঘট শুরু করেছে। তাদের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা কাজে ফিরবে না বলে ঘোষণা দিয়েছেন তিনি।
কয়লা খনির জিএম (মাইনিং) সাইফুল ইসলাম সরকার, এটি সামান্য একটি বিষয়। শ্রমিকদের দাবি-দাওয়ার বিষয়ে কর্তৃপক্ষ ইতোমধ্যেই নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে। কয়লা উত্তোলন বন্ধ রয়েছে বিষয়টি স্বীকার করে তিনি জানান, দু-একদিন কয়লা উত্তোলন বন্ধ থাকলেও সরবরাহের ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। ডেপুটি মার্কেটিং (সেলস) জাফর সাদিক জানান, শ্রমিকদের দাবির বিষয়ে আলোচনা চলছে। অচিরেই এই সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্ধ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ