Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতকে কোর্টে নেবে পাকিস্তান!

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লোধা কমিটির চাপ সামলাতে হিমসিম ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তার উপর অস্বস্তি আরো বাড়ল বিশ্বের সবচাইতে ক্ষমতাধর এই ক্রিকেট প্রসাশনের। এবার বিসিসিআই’র বিরুদ্ধে মামলা করার সবুজ সংকেত পেল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০১৪ সালে আইসিসি এমওইউ (দ্বিপাক্ষিক চুক্তি সাক্ষর) মানেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। পাকিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি হয়নি ভারত। তাই মামলা করতে পারেন বোর্ডের চেয়ারম্যান শাহরিয়ার খান। বছর শেষে বিচারের প্রত্যাশায় পাকিস্তান ক্রিকেট বোর্ড।
২০০৭ সালের পর থেকে ভারতে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি পাকিস্তান। ২০১২ সালে ওয়ানডে সিরিজ খেলেছিল। সেই শেষ। আইসিসি অনুমোদিত মউ-এ পাকিস্তান সফরের কথা ছিল ভারতীয় ক্রিকেট টিমের। তখন এই এমওইউ সই করেছিলেন পাকিস্তানের চেয়ারম্যান নাজাম শেটি। ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত ছ’টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে ভারত ও পাকিস্তান। ভারতের জন্য যা আর্থিক ক্ষতি হয়েছে, সব ক্ষতিপূরণ চেয়ে মামলা করবে বোর্ড। শাহরিয়ার খান বলেন, ‘আজ (গতকাল) বোর্ড অফ গভর্নর আইনি পদক্ষেপের সম্মতি দিয়েছে। আইসিসির সম্মতিতে ২০১৫ থেকে ২০২২ সালের মধ্যে বিসিসিআই পাকিস্তানের সঙ্গে ছ’টি দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি হয়েছিল। আমাদের ধৈর্যের বাঁধ ভেঙে গেছে। মউ অনুযায়ী দু’টি সিরিজ এরমধ্যে ভেস্তে গেছে। যার ফলে বিরাট অংকের আর্থিক ক্ষতি হয়েছে আমাদের। এবার আমরা আইনি পদক্ষেপ জন্য প্রস্তুতি নিতে চলেছি।’
পাক বোর্ডের পক্ষ থেকে অনেকদিন ধরে ভারতীয় ক্রিকেট বোর্ডকে দ্বিপাক্ষিক সিরিজের জন্য রাজি করানোর চেষ্টা করেছেন। কিন্তু রাজি হয়নি বিসিসিও কর্তারা। আইসিসি এমওইউ অনুযায়ী, এই সিরিজ আয়োজনের দায়িত্বে ছিল পাকিস্তান। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তানে যেতে রাজি হয়নি বিসিসিআই। তখন দুবাইতে সিরিজের প্রস্তাবও দেয় পাকিস্তান বোর্ড। সেখানেও খেলতে যায়নি ভারতীয় টিম। এমনকি নিরপেক্ষ ভেন্যুতেও এই সিরিজের সম্মতি দেয়নি বোর্ডকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ