Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বাখমুত থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ ইউক্রেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৬:৪৪ পিএম

একজন ইউক্রেনীয় কমান্ডার বলেছেন যে, গতরাতে তার রিকন গ্রুপকে যত তাড়াতাড়ি সম্ভব আর্টিওমভস্ক (ইউক্রেনীয় নাম বাখমুত) থেকে পিছু হটতে নির্দেশ দেয়া হয়েছিল।

‘আজ, ২ মার্চ রাতে, মাদিয়ারস বার্ডস ইউনিটকে অবিলম্বে বাখমুত ছেড়ে অন্য যুদ্ধক্ষেত্রে যাওয়ার জন্য একটি যুদ্ধের আদেশ দেয়া হয়েছিল,’ শুক্রবার তার টেলিগ্রাম চ্যানেলেগ্রুপের কমান্ডার, কোডনাম মাদিয়ার, পোস্ট করা একটি ভিডিও বার্তায় বলেছেন। তিনি নির্দেশাবলী বা পুনঃনিয়োগের কারণ সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেন ‘বাখমুতের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্তে’।

বৃহস্পতিবার, ভারখোভনা রাডার জাতীয় নিরাপত্তা, প্রতিরক্ষা এবং পুনঃনিরীক্ষণ কমিটির সের্গেই রাখমানিন বলেছেন যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনী শীঘ্রই বা পরে আর্টিওমভস্ক থেকে প্রত্যাহার করা হবে। তার মতে, ইউক্রেনীয় সৈন্যরা বর্তমানে ‘একটি সংগঠিত পশ্চাদপসরণ জন্য’ প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। ইউক্রেনের আইনপ্রণেতা আর্টিওমভস্কের পরিস্থিতিকে ইউক্রেনের সেনাবাহিনীর জন্য ‘খুব ঝুঁকিপূর্ণ’ বলে বর্ণনা করেছেন।

আর্টিওমভস্ক ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে অবস্থিত এবং ডনবাসে ইউক্রেনীয় সৈন্যদের সরবরাহের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিবহন কেন্দ্র। শহরের জন্য প্রচণ্ড লড়াই চলছে। রাশিয়ান বাহিনী আর্টিওমভস্কের উপকণ্ঠে ক্লেশচেয়েভকা, পোডগোরোডনয়ে, পারসকোভিয়েভকা, বার্খোভকা এবং ইয়াগোদনয়ে সহ বেশ কয়েকটি বসতি নিয়ন্ত্রণ করেছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ