Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাখমুতে ব্যাপক ক্ষতির সম্মুখীন ইউক্রেনীয় সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ৬:০৬ পিএম | আপডেট : ৬:০৬ পিএম, ৬ মার্চ, ২০২৩

ইউক্রেনের সশস্ত্র বাহিনী আর্টিওমভস্কে (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) বিপুল ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে, যদিও তাদের বেশ কয়েকটি সেনা ব্রিগেড শহরে মোতায়েন করা হয়েছিল, স্পেনের এল পাইস সোমবার রিপোর্ট করেছে।

সংবাদপত্রের মতে, শুক্রবার ইউক্রেনীয় সেনারা আর্টিওমভস্কের সাথে ইউক্রেন নিয়ন্ত্রিত একমাত্র প্রবেশ পথের সংযোগকারী দুটি ছোট সেতু উড়িয়ে দিয়েছে এবং পরিবর্তে একটি ভাসমান সেতু তৈরি করেছে। সংবাদপত্রটি আরও জানিয়েছে যে, ইউক্রেনীয় সৈন্যদের কয়েকটি ছোট দল শক্তিবৃদ্ধি হিসাবে শহরে এসেছে।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নাল রোববার জানিয়েছে, ইউক্রেনীয় সামরিক বাহিনী স্বীকার করেছে যে সাম্প্রতিক মাসগুলিতে আর্টিওমভস্কের কাছে তার বেশ কয়েকটি সেরা-প্রশিক্ষিত সেনা ইউনিট ধ্বংস করা হয়েছে। যদিও ইউক্রেনের ক্ষতির তথ্য শ্রেণীবদ্ধ করা হয়েছে, কিছু কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে ক্ষতি স্বীকার করেছেন।

আর্টিওমভস্ক, ডনবাসে ইউক্রেনীয় সেনাবাহিনীর সরবরাহ কেন্দ্র হিসাবে ব্যবহৃত একটি প্রধান পরিবহন কেন্দ্র, ডোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের কিয়েভ-নিয়ন্ত্রিত অংশে অবস্থিত। শহরের নিয়ন্ত্রণের জন্য তুমুল লড়াই চলছে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন ১৬ ফেব্রুয়ারি বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী আর্টিওমভস্কের চারপাশের উঁচু ভূমির নিয়ন্ত্রণ নিয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেনীয় সেনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ