Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

ফ্লোরিডার উপকূলে মিলল ২১৪ বছরের ঝিনুক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১০:১৬ এএম

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপকূলে মিলেছে একটি ঝিনুক। যার ওজন প্রায় ২.৬ পাউন্ড। এর বাইরে গবেষকদের একটি তথ্যে অবাক হবেন যে কেউ। তাদের মতে, এ ঝিনুকের বয়স প্রায় ২১৪ বছর।
ঝিনুকটি ফ্রাঙ্কলিন কাউন্টির সেন্ট জেমস আইল্যান্ডের অ্যালিগেটর পয়েন্টে পেয়েছেন ব্লেইন পার্কার। তিনি বলেন, আমরা এটি খাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। আমরা এটি নিয়ে একটু চিন্তা করলাম এবং মনে হলো এটি বিশেষ কিছু। সুতরাং, আমি এ ঝিনুকটি মারতে চাইনি। পরে পার্কার ঝিনুকটি প্যানেসিয়ার গালফ স্পেসিমেন মেরিন ল্যাবে নিয়ে যান। সেখানে গবেষকরা নিশ্চিত করেছেন, এটি সাধারণ ঝিনুকের চেয়ে অনেক বড়। সাধারণ ঝিনুক ওজনে আধা পাউন্ড এবং লম্বায় ৪.৩ ইঞ্চি হয়। কিন্তু পার্কারের পাওয়া ঝিনুকটি ছিল ৬ ইঞ্চি। ধারণা করা হচ্ছে, এ ঝিনুকের জন্ম ১৮০৯ সালে, যে সালে জন্ম নিয়েছিলেন আব্রাহাম লিংকন।
ল্যাবের কর্মকর্তারা জানান, পার্কারের পাওয়া ঝিনুকটি বিশ্বের চতুর্থ বয়স্ক, যা পরে মেক্সিকো উপসাগরে ছেড়ে দেওয়া হয়। এর আগে আইসল্যান্ডের উপকূলে সর্বোচ্চ বয়স্ক ঝিনুকটি পাওয়া যায় ২০০৭ সালে, এর বয়স ছিল ৫০৭ বছর। সূত্র : ইউপিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ