Inqilab Logo

রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০, ২১ শাবান সানি ১৪৪৫ হিজরী

চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে বলে নিশ্চিত যুক্তরাষ্ট্র: সিআইএ পরিচালক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র আত্মবিশ্বাসী যে, চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহের বিষয়ে বিবেচনা করছে। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্নস সিবিএসকে দেয়া একটি সাক্ষাতকারে এ মন্তব্য করেছেন, যার কিছু অংশ শনিবার প্রচারিত হয়েছিল।

‘আমরা নিশ্চিত যে, চীনা নেতৃত্ব মারাত্মক অস্ত্র দেয়ার উপায়গুলো বিবেচনা করছে,’ বার্নস বলেছিলেন, ‘তবে আমরা এখনও বলতে পারছি না যে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা, এবং আমরা মারাত্মক অস্ত্রগুলোর প্রকৃত চালানের প্রমাণ দেখতে পাই না।’ মার্কিন নেতৃত্ব ভেবেছিল ‘এর পরিণতি কী হবে তা পরিষ্কার করা গুরুত্বপূর্ণ।’

বার্নস বলেছিলেন যে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্ভবত ইউক্রেনের রাশিয়ান বিশেষ অপারেশনটি খুব ঘনিষ্ঠভাবে দেখছিলেন। তিনি বলেন, ‘আমি মনে করি চূড়ান্তভাবে তাইওয়ানকে নিয়ন্ত্রণ করার বিষয়ে আমাদের খুব গুরুত্ব সহকারে শি’র উচ্চাকাঙ্ক্ষার বিষয়ে পদক্ষেপ নেয়া দরকার। তবে আমাদের দৃষ্টিতে এটি নয় যে সামরিক দ্বন্দ্ব অনিবার্য।’

‘আমি মনে করি আমাদের রায় হচ্ছে প্রেসিডেন্ট শি এবং তার সামরিক নেতৃত্ব এখনও নিশ্চিত নয় যে তারা তাইওয়ানে আক্রমণ করে সফল হতে পারবে কিনা,’ বার্নস যোগ করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ