Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বৃষ্টি আর স্মিথের দিন

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : নাহ! কোনোভাবেই বক্সিং ডে টেস্টের পিছু ছাড়ছে না বেরসিক বৃষ্টি। কালও প্রায় দেড় সেশন ভেসে গেছে বর্ষায়। যে ৫৫ ওভার খেলা হয়েছে তাতে এদিনও পাকিস্তানি বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। আরো স্পষ্ট করে বললে ছড়িটা ঘুরিয়েছেন অধিনায়ক স্টিভেন স্মিথ। ডেভিড ওয়ার্নারের পর তার ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরিতে চার উইকেট হাতে রেখে ২২ রানের লিডও নিয়েছে অস্ট্রেলিয়া।
সম্ভব্য ড্রয়ের দিকে এগুতে থাকা ম্যাচে ব্যক্তিগত অর্জন ভারি হয়েছে অনেকেরই। আগের দিন দ্বিশতক করে অর্জনের পাল্লা ভারি করেছেন আজহার আলী। ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) প্রথম শতকের দেখা পেয়েছেন ওয়ার্নার। টানা তিন বক্সিং ডে টেস্টে শতক তুলে নিয়েছেন স্মিথ। ব্রায়ান লারা, মার্কাস ট্রেসকোথিক ও কেভিন পিটারসেনের পর পঞ্চম ব্যাটসম্যান হিসেবে টানা তিন পঞ্জিকা বর্ষে এক হাজার রানও পূর্ণ করেছেন অজি অধিনায়ক। একমাত্র ম্যাথু হেডেনই কেবল টানা ৫ পঞ্জিকা বর্ষে করেছেন এক হাজার করে রান। শুধু মন্দ ভাগ্য বলতে হবে উসমান খাজার। জন্মভূমির বিপক্ষে ঐতিহ্যবাহী এমসিজিতে মাত্র তিন রানের আক্ষেপে পুড়তে হয়েছে এই ৩০ বছর বয়সী টপঅর্ডারকে।
গত মাসে পার্থে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও ঠিক ৯৭ রানে দাঁড়িয়ে আউট হয়েছিলেন খাজা। স্মিথের সাথে যখন কাল দিনের গোড়াপত্তন করতে নামেন সেঞ্চুরি থেকে তখন তিনি মাত্র ৫ রান দূরে। মাত্র দুই রান যোগ করে ওয়াহাব রিয়াজকে কাভার ড্রাইভ করতে গিয়ে খাজা ধরা পড়েন উইকেটের পিছনে সরফরাজ আহমদের হাতে। দিনের বাকি সময়টা ছিল স্মিথের। পিটার হ্যান্ডসকম্বকে নিয়ে চতুর্থ উইকেটে ৯২ রানের জুটি গড়েন স্মিথ। অভিষেকের পর টানা তিন টেস্টে তৃতীয় অর্ধ শতক তুলে নেন হ্যান্ডসকম্ব। এরপর নিক ম্যাডিনসনকে (২২) নিয়েও পঞ্চাশোর্ধো জুটি গড়েন অজি অধিনায়ক। ১৯ রানের ব্যবধানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফেরেন ম্যাথু ওয়েড। মিচেল স্টার্কের সাথে ১১ রানের জুটির পর বাজে আবহাওয়ার কারনে আগেভাগেই আসে চা বিরতির ঘোষণা। এরপর আর খেলাই গড়ায়নি মাঠে।
ড্র’ই হয়তো ম্যাচের ভাগ্য। তবে আজ ৯৮ ওভার যদি খেলা হয়, তাহলে হাতের চার উইকেট ব্যবহার করার পর পাকিস্তানকে তাড়াতাড়ি গুটিয়ে দিতে পারলে তিন ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ২-০ এগিয়ে গেলেও যেতে পারে অস্ট্রেলিয়া। এখন পর্যন্ত তাদের ঝড়ো ব্যাটিং অন্তত সেই আভাসই দিচ্ছে।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান ১ম ইনিংস : ৪৪৩/৯ ডিক্লে
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১১৩.৫ ওভারে ৪৬৫/৬ (রেনশ ১০, ওয়ার্নার ১৪৪, খাজা ৯৭, স্মিথ ১০০*, হ্যান্ডসকম্ব ৫৪, ম্যাডিনসন ২২, ওয়েড ৯, স্টার্ক ৭*; আমির ০/৭৪, সোহেল ২/৮৬, ইয়াসির ২/১৫০, ওয়াহাব ২/১৩৫, আজহার ০/১১)।
চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া ৪ উইকেট হাতে নিয়ে ২২ রানে এগিয়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ