Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শৈত্যপ্রবাহ এ মাসের শেষের দিকে

নভেম্বরে বৃষ্টিপাত স্বাভাবিকের ৯৮ ভাগই কম : তাপমাত্রা বাড়তি

শফিউল আলম | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২২, ১২:১৪ এএম

চলতি ডিসেম্বর মাসের শেষ দুই সপ্তাহে দেশের কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। মাঝারি শৈত্যপ্রবাহের সময় তাপমাত্রার পারদ নামতে পারে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে। মৃদু শৈত্যপ্রবাহে পরদ নামবে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে। তবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ মাসে দেশের নদ-নদী অববাহিকায় ভোররাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় ডিসেম্বর অর্থাৎ অগ্রহায়ণ-পৌষ মাসের দীর্ঘমেয়াদি উক্ত পূর্বাভাস দেয়া হয়। পূর্বাভাসে আরো জানা গেছে, ডিসেম্বর মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। এ মাসেও দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিশেষজ্ঞ কমিটির উক্ত সভার পর্যালোচনায় জানা গেছে, গেল নভেম্বর মাসে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৮ দশমিক ১ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। কার্যত বলতে গেলে গত মাসে বৃষ্টিই ঝরেনি। এর আগে অক্টোবর মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ৪৩ শতাংশ বেশিই বৃষ্টিপাত হয়। গত সেপ্টেম্বর মাসেও দেশে গড়ে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হয়। অথচ ভরা বর্ষায় গত আগস্ট মাসে (শ্রাবণ-ভাদ্র) সারা দেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ৩৬.৪ শতাংশ কম, জুলাই মাসে দেশে স্বাভাবিকের তুলনায় গড়ে ৫৭.৬ শতাংশই কম বৃষ্টিপাত হয়।

গত নভেম্বর মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনায় বিশেষজ্ঞ কমিটির সভায় জানা গেছে, গেল মাসে বঙ্গোপসাগরে পর পর সৃষ্ট তিনটি লঘুচাপ-নিম্নচাপ দক্ষিণ ভারতের উপক‚লের দিকে সরে যায় এবং দুর্বল হয়ে পরে কেটে যায়। নভেম্বর মাসে টেকনাফে ২৭ মিলিমিটার (২৯ তারিখে) বৃষ্টিপাত রেকর্ড করা হয়। দেশের অন্যত্র বলতে গেলে বৃষ্টিই হয়নি। ১ নভেম্বর দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ছিল কক্সবাজারে ৩৫.৫ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ২১ নভেম্বর তেঁতুলিয়ায় ১২.১ ডিগ্রি সে.। গত মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের চেয়ে গড়ে যথাক্রমে ১.৫ ডিগ্রি সে. বেশি এবং ০.৩ ডিগ্রি সে. কম। তবে সারা দেশে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ০.৫ ডিগ্রি বেশিই ছিল।

সর্বশেষ আবহাওয়া : গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দেশের সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১২ ডিগ্রি সে.। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৯ এবং চট্টগ্রামের ২৪.৪ ডিগ্রি সে.। হেমন্তেও দেশের বেশিরভাগ জায়গায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে অবস্থান করছে। ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রাও সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। এদিকে উপমহাদেশীয় উচ্চচাপের একটি বলয় ভারতের বিহার পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ