Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় ২৪ ঘন্টায় বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত, পানিতে তলিয়েছে অর্ধেক নগরী

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:২৩ পিএম

খুলনায় এ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘন্টায় (বুধবার সকাল ৬ টা থে‌কে বৃহস্পতিবার সকাল ৬ টা) খুলনায় রেকর্ড ১৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর মধ্যে রাত ১টা থেকে সকাল ৬টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ১৩০ মিলিমিটার।


এদিকে, বৃষ্টিতে সমগ্র খুলনা মহানগরীর নিম্নাঞ্চলসহ অর্ধেকের বেশি পানিতে তলিয়ে গেছে। বেশিরভাগ বাড়ির নীচতলায় পানি উঠেছে। প্রধান প্রধান সড়কগুলোতে পানি থৈ থৈ করছে। বুধবার মধ্যরাত থেকে ভোর পর্যন্ত লাগাতার বৃষ্টিতে এ অবস্থা সৃষ্টি হয়েছে। পা‌নি নদী‌তে নামার খালগু‌লো দখল ক‌রে ভরাট করাসহ ধীরগ‌তিতে ড্রেন নির্মা‌ণ এ অবস্থার অন‌্যতম কারণ, বল‌ছেন অ‌ভিজ্ঞ মহল।

আজ বৃহষ্পতিবার সকালে দেখা গেছে, নগরীর নিরালা, মুজগুন্নী, বয়রা, দৌলতপুর, রায়েরমহল, সোনাডাংগা ও নিরালা প্রান্তিকাসহ অ‌ধিকাংশ আবা‌সি‌কের বাড়ি গুলোতে পানি প্রবেশ করেছে। নীচ তলা নিমজ্জিত। সকল রাস্তায় পানি। পা‌নি ঢু‌কে‌ছে ব‌্যবসা প্রতিষ্ঠা‌নেও। ফজর নামাজের সময় অধিকাংশ মুসল্লী রাস্তায় পানির কারনে মসজিদে যেতে পারেননি। দীর্ঘদিন ধরে ড্রেন নির্মাণের কাজ চলছে অ‌নেক স্থা‌নে। কাজ করার জন্য মাটি ও বালুর বস্তা দিয়ে বেশির ভাগ ড্রেন আটকিয়ে দেয়ার কারণে অবস্থা আরো বিপদজনক হ‌চ্ছে। এছাড়া নগরীর পা‌নি যাওয়ার অ‌ধিকাংশ খাল দখল ক‌রে বা‌লি ভরাট করাও নগরী ত‌লি‌য়ে যাওয়ার অন‌্যতম কারণ ব‌লে জানা গেছে। অজ্ঞাত কার‌ণে এসব চি‌হ্নিত ভূ‌মিদস‌্যু‌দের বিরু‌দ্ধে ব‌্যবস্থা না নেওয়ায় তা‌দের দখল প্রক্রিয়া অব‌্যাহত রে‌খে‌ছে। ফ‌লে লাখ লাখ নগরবাসী আজ দু‌র্ভো‌গের মু‌খে।

খুলনা সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল আজিজ বলেন, বৃষ্টির পানিতে খুলনার অধিকাংশ রাস্তা পানিতে নিমজ্জিত হয়েছে। দ্রুত পানি নিষ্কাশনের সর্বাত্নক চেষ্টা চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২
১৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ