Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নালন্দা : যে বিশ্ববিদ্যালয় বদলে দিয়েছে বিশ্ব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩২ এএম

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার ৫০০ বছরেরও আগে ভারতের নালন্দা বিশ্ববিদ্যালয়ে নয় মিলিয়ন বই ছিল এবং সারা বিশ্ব থেকে আগত ১০ হাজারেরও বেশি শিক্ষার্থীকে আকর্ষণ করেছিল এই বিশ্ববিদ্যালটি। -বিবিসি

পূর্ব ভারতের বিহার রাজ্যের গ্রামীণ অঞ্চলে জনপ্রিয় মুক্তা-সাদা কুয়াশায় ছায়াময় চেহারার মতো ট্রটিং ঘোড়া এবং পাগড়িধারী কোচ। সেই প্রাচীন বসতি যেখানে গৌতম বুদ্ধ জ্ঞানলাভ করেছিলেন বলে কথিত আছে, সেই বোধগয়া শহরে একটি রাত কাটিয়ে আপনি সেই নালন্দার উদ্দেশ্যে রওনা হতে পারেন। যার লাল-ইটের ধ্বংসাবশেষ সবই রয়ে গেছে। শিক্ষার সবচেয়ে বড় কেন্দ্রগুলির মধ্যে বিশ্বের প্রাচীন একটি বিশ্ববিদ্যালয় এটি।

৪২৭ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত নালন্দাকে বিশ্বের প্রথম আবাসিক বিশ্ববিদ্যালয় হিসাবে বিবেচনা করা হয়। মধ্যযুগীয় আইভি লিগের এক ধরণের প্রতিষ্ঠান যেখানে নয় মিলিয়ন বই সমৃদ্ধ এবং যা পূর্ব ও মধ্য এশিয়া জুড়ে ১০ হাজারেরও বেশি শিক্ষার্থীকে আকর্ষণ করেছিল। তারা এখানে জড়ো হয়েছিল চিকিৎসাবিদ্যা, যুক্তিবিদ্যা, গণিত এবং – সর্বোপরি – যুগের সবচেয়ে সেরা পণ্ডিতদের কাছ থেকে বৌদ্ধ নীতি শিখতে। যেমন দালাই লামা একবার বলেছিলেন,আমাদের সমস্ত [বৌদ্ধ] জ্ঞানের উৎস নালন্দা থেকে এসেছে।

সাত শতকেরও বেশি সময়ে নালন্দার বিকাশ ঘটেছিল। পৃথিবীতে এর মতো আর কিছুই ছিল না। সন্ন্যাসী বিশ্ববিদ্যালয়টি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ইউরোপের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়, বোলোগনার ৫০০ বছরেরও বেশি সময় আগে প্রতিষ্ঠিত। নালন্দার দর্শন এবং ধর্মের প্রতি আলোকিত দৃষ্টিভঙ্গি বিশ্ববিদ্যালয়ের অস্তিত্ব বন্ধ হওয়ার অনেক পরেও এশিয়ার সংস্কৃতিকে নতুন রূপ দিতে সাহায্য করবে।

গুপ্ত সাম্রাজ্যের রাজারা, যারা বৌদ্ধ-সন্ন্যাসী বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলেন, তারা ছিলেন ধর্মপ্রাণ হিন্দু, কিন্তু বৌদ্ধধর্ম গ্রহণকারী এবং সেই সময়ের ক্রমবর্ধমান বৌদ্ধ বুদ্ধিবৃত্তিক উচ্ছ্বাস এবং দার্শনিক লেখার প্রতি সহানুভূতিশীল। তাদের শাসনামলে বিকশিত উদার সাংস্কৃতিক ও ধর্মীয় ঐতিহ্যগুলি নালন্দার বহু-বিষয়ক একাডেমিক পাঠ্যক্রমের মূল গঠন করেছে, যা বুদ্ধিজীবী বৌদ্ধধর্মকে বিভিন্ন ক্ষেত্রে উচ্চতর জ্ঞানের সাথে মিশ্রিত করেছে।

আয়ুর্বেদের প্রাচীন ভারতীয় চিকিৎসা ব্যবস্থা, যা প্রকৃতি-ভিত্তিক নিরাময় পদ্ধতিতে নিহিত, নালন্দায় ব্যাপকভাবে শেখানো হয়েছিল এবং তারপর প্রাক্তন ছাত্রদের মাধ্যমে ভারতের অন্যান্য অংশে স্থানান্তরিত হয়েছিল। অন্যান্য বৌদ্ধ প্রতিষ্ঠানগুলি ক্যাম্পাসের প্রার্থনা হল এবং বক্তৃতা কক্ষ দ্বারা ঘেরা খোলা উঠানের নকশা থেকে অনুপ্রেরণা নিয়েছিল। এখানে উত্পাদিত স্টুকো থাইল্যান্ডের ধর্মীয় শিল্পকে প্রভাবিত করেছিল এবং ধাতব শিল্প এখান থেকে তিব্বত এবং মালয় উপদ্বীপে স্থানান্তরিত হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ