Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আব্দুস সোবহান গোলাপের নিউইয়র্কে ৯ বাড়ি

দুদকের অনুসন্ধান চেয়ে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আওয়ামী লীগের এমপি ও কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপের যুক্তরাষ্ট্রে অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে। গতকাল রোববার সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সৈয়দ সায়েদুল হক সুমন বাদী হয়ে এ রিট করেন।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন চলতি সপ্তাহেই রিটের শুনানি হবে, মর্মে আশাবাদ ব্যক্ত করেন রিটকারী। রিটে দুর্নীতি দমন কমিশন (দুদক), প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জাতীয় রাজস্ববোর্ডের (এনবিআর)-এর চেয়ারম্যান ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

রিটে মো. আবদুস সোবহান মিয়ার (গোলাপ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ লাখ ডলার খরচ করে বাড়ি ক্রয়সংক্রান্ত প্রতিবেদন যুক্ত করা হয়েছে। তথ্য অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক ‘অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট’ বা ওসিসিআরপি তাদের ওয়েবসাইটে করা একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে উল্লেখ করা হয়, ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি মো. আবদুস সোবহান মিয়া (গোলাপ) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ৪০ লাখ ডলার ব্যয়ে একাধিক বাড়ি কিনেছেন। বিষয়টি নির্বাচনী হলফনামায় তিনি উল্লেখ করেননি।

প্রতিবেদনে আরও বলা হয়, মো. আবদুস সোবহান মিয়া ২০১৪ সালে প্রথম নিউইয়র্কে অ্যাপার্টমেন্ট কেনা শুরু করেন। ওই বছর নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকায় একটি সুউচ্চ ভবনে অ্যাপার্টমেন্ট কেনেন। পরের পাঁচ বছর তিনি নিউইয়র্কে এক এক করে ৯টি প্রপার্টি বা সম্পত্তির (ফ্ল্যাট বা বাড়ি) মালিক হন। এসব সম্পত্তির মূল্য ৪০ লাখ ডলারের বেশি। যার বর্তমান মূল্য ৪২ কোটি টাকার বেশি।

প্রসঙ্গত আব্দুস সোবহান গোলাপ ২০১৮ সালে আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-৩ আসন থেকে এমপি নির্বাচিত হন। গত ডিসেম্বরে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে দলের কেন্দ্রীয় কমিটিতে তিনি প্রচার ও প্রকাশনা সম্পাদকের পদ পান। এর আগে তিনি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের দফতর সম্পাদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ