Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগ নেতাকে হাইকোর্ট তলব

কীটনাশক প্রয়োগে অর্ধশত তাল গাছ নিধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কীটনাশক প্রয়োগে অর্ধশত তালগাছ নিধনকারী আওয়ামীলীগ নেতা শাহরিয়ার আলমকে তলব করেছেন হাইকোর্ট।
গতকাল বুধবার বিচারপতি আবু তাহের মো: সাইফুর রহমান এবং বিচারপতি এ কে এম রবিউল হাসানের ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আগামি ১২ ফেব্রæয়ারি সশরীরে হাজির হয়ে শাহরিয়ার আলমকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। তিনি রাজশাহী বাগমারা উপজেলার শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি।

ভাষা আন্দোলনের মাসের প্রথম দিন হওয়ায় গতকাল হাইকোর্ট বাংলায় আদেশ দেন। আদালত বলেন, খবরের উল্লেখিত ঘটনা আমাদের বিবেককে নাড়া দিয়েছে। সবুজ বনায়ন ও পরিবেশের ভারসাম্য রক্ষা, সর্বোপরি প্রধানমন্ত্রীর বৃক্ষ রোপণের উদ্দেশ্যে অঙ্গীকারকে বিবেচনায় নিয়ে স্বতঃ প্রণোদিত হয়ে রুল দিচ্ছি।
আদালত বলেন, বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কৃষি কর্মকর্তা যৌথভাবে সরেজমিন তদন্ত করবেন। তারা উল্লেখিত তাল গাছগুলোর ছবিসহ প্রতিবেদন আগামী ৭ দিনের মধ্যে আদালতে দাখিল করবেন। প্রতিবেদন দাখিলের সময় বাগমারা উপজেলা কৃষি কর্মকর্তাকে আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দেয়া হয়। আদেশের কপি বিভাগীয় বন কর্মকর্তার বরাবর পাঠাতে বলেছেন আদালত।

রুলে ৫০টি তালগাছ নিধনে কীটনাশক প্রয়োগের জন্য কেন শাহরিয়ারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাসহ পর্যাপ্ত ক্ষতিপূরণ নিতে নির্দেশ দেয়া হবে না-জানতে চাওয়া হয়েছে।
আদেশে আদালত বলেন, বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কৃষি কর্মকর্তা যৌথভাবে সরেজমিন তদন্ত করবেন। তারা উল্লেখিত তাল গাছগুলোর ছবিসহ প্রতিবেদন আগামী সাতদিনের মধ্যে আদালতে দাখিল করবেন। প্রতিবেদন দাখিলের সময় বাগমারা উপজেলা কৃষি কর্মকর্তাকে আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দেয়া হয়। আদেশের কপি বিভাগীয় বন কর্মকর্তার বরাবর পাঠাতে বলেন আদালত।

এর আগে গত ৩১ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘৫০ তালগাছে কীটনাশক : দোষীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ কেন নয়’ শীর্ষক সম্পাদকীয় প্রকাশিত হয়। এতে বলা হয়, কোনো কোনো ক্ষেত্রে নিয়মিত মৃত্যুর ঘটনা সত্যিই আমাদের মনোযোগের বাইরে থাকে। যেমন পানিতে ডুবে শিশুর মৃত্যু ও বজ্রপাতে মৃত্যু।
এদিকে তালগাছ নিধনের ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেন শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহরিয়ার আলম। সংবাদটি প্রকাশ না করার জন্য সংশ্লিষ্ট প্রতিবেদককে অনুরোধ জানান তিনি। তাল গাছের ছায়ার কারণে শাহরিয়ারের লাগানো আমগাছ ঠিকমতো বেড়ে উঠছিল না। ফলে এমন কান্ড ঘটিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ