Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহারাষ্ট্রে চিনিকলে ভয়াবহ আগুন, অগ্নিদগ্ধ ৮, আটকা ৭০ শ্রমিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৯ এএম

গতকাল শনিবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের আহমেদনগরে। এই ঘটনায় কমপক্ষে ৮ জন শ্রমিক গুরুতর আহত হয়েছেন। এছাড়া প্রায় ৭০ জন শ্রমিক আটকে রয়েছেন। তবে দমকলের ১০টি ইউনিটের দীর্ঘক্ষণের চেষ্টায় আগুন অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।
পুলিশ ও দমকল সূত্রে খবর, আহমেদনগরের শেবগাঁওয়ের গঙ্গামাই চিনিকলের শাখায় অগ্নিকাণ্ডে প্রায় ৭০ জন শ্রমিক আটকে পড়েছিলেন। গুরুতর আহত ৮ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধারের চেষ্টা চলছে। কী ভাবে বিস্ফোরণটি ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সন্ধ্যায় আহমেদনগরের শেবগাঁওয়ের গঙ্গামাই চিনিকলের শাখায় কাজ চলাকালীন হঠাৎ করেই একটি জোরাল বিস্ফোরণ ঘটে। সেই বিস্ফোরণের সঙ্গে সঙ্গেই আগুন ছড়িয়ে পড়ে গোটা কারখানায়। সেই সময় চিনিকলের ভিতরে ছিলেন প্রায় ৮০ জন শ্রমিক। বিধ্বংসী অগ্নিকাণ্ডের জেরে তারা চিনিকলের ভেতর আটকে পড়েন। তারপর কারখানা কর্তৃপক্ষই তড়িঘড়ি দমকলে খবর দেয় ও দমকলের ১০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। চিনিকলের ভেতরে আটকে পড়া শ্রমিকদেরও ধীরে ধীরে বের করে আনার চেষ্টা করেন দমকলকর্মীরা।
শেষ পাওয়া খবর পর্যন্ত, ৮ জন শ্রমিককদে অগ্নিদগ্ধ অবস্থায় উদ্ধার করা হয়েছে। এখনও অনেক শ্রমিক আটকে রয়েছেন। তবে দমকলের ১০টি ইঞ্জিনের চেষ্টায় আগুন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। কুলিং প্রসেস চালু হয়েছে। তবে কী থেকে চিনিকলের ভিতর বিস্ফোরণটি ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ