Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইস্তাম্বুলে বোমা হামলার প্রধান পরিকল্পনাকারীকে হত্যা করলো তুর্কি এজেন্টরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৩ এএম

তুরস্কের ইস্তাম্বুলের রাস্তায় ভয়াবহ বোমা হামলার প্রধান মাস্টারমাইন্ডকে হত্যা করেছে দেশটির এজেন্টরা। সিরিয়ার উত্তরাঞ্চলীয় কুর্দি নিয়ন্ত্রিত এলাকায় ওই বিশেষ মিশন পরিচালনা করা হয়। গত ১৩ই নভেম্বর ইস্তাম্বুল শক্তিশালী একটি বোমা বিস্ফোরণে কেঁপে ওঠে। এতে দুই শিশুসহ মোট ৬ জন নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন ৮০ জনেরও বেশি। অবশেষে তার প্রতিশোধ নিলো তুরস্ক।

আরব নিউজ জানিয়েছে, এই হামলার পেছনের প্রধান পরিকল্পনাকারী ছিলেন হালিল মেনসি। একটি বিশেষ অভিযান চালিয়ে তাকে হত্যা করা হয়। অভিযানটি চালানো হয় ২২শে ফেব্রুয়ারি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি তুরস্কের তরফ থেকে। তুরস্ক হামলার পরই জানায়, নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে এই হামলার সঙ্গে যুক্ত।
হামলাটি সিরিয়ার কুর্দি গোষ্ঠীগুলোর দখলকৃত এলাকা থেকে পরিচালনা করা হয়েছে বলেও গোয়েন্দা তথ্য ছিল তুরস্কের কাছে। যদিও কুর্দিরা সেসময় এ হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করে।
এছাড়া হামলার সঙ্গে যুক্ত অন্তত ১৭ সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে তুরস্ক। তাদের বিচারের প্রক্রিয়া চলছে। যে নারী ওই দিন ব্যাগে করে বোমাটি ইস্তাম্বুলের রাস্তায় রেখে এসেছিলেন তিনি ধরা পড়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্তাম্বুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ