Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইস্তাম্বুল বোমা হামলায় এক সন্দেহভাজন আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২২, ১০:২৬ এএম

তুর্কি পুলিশ মধ্য ইস্তাম্বুলে বোমা হামলায় একজন সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে যাতে অন্তত ৮ জন নিহত এবং ৮১ জন আহত হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সোমবার সাংবাদিকদের বলেছিলেন যে, হেফাজতে থাকা সন্দেহভাজন ব্যক্তি তুরস্কের বৃহত্তম শহরের একটি ব্যস্ত সড়কে ‘বোমাটি বিস্ফোরণ ঘটিয়েছিল’। সোয়লু ইস্তিকলাল অ্যাভিনিউতে রোববারের বিস্ফোরণের জন্য নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) কে দায়ী করে বলেছে, ‘আমাদের মূল্যায়ন হল যে মারাত্মক সন্ত্রাসী হামলার আদেশ উত্তর সিরিয়ার আইন আল-আরব থেকে এসেছে’ যেখানে তিনি বলেছিলেন যে, এই গোষ্ঠীটির সিরিয়ার সদর দফতর রয়েছে।

‘আমরা যারা এই জঘন্য সন্ত্রাসী হামলার জন্য দায়ী তাদের বিরুদ্ধে প্রতিশোধ নেব,’ তিনি বলেন, মৃত্যুর সংখ্যা ছয় থেকে আটজনে উন্নীত হয়েছে এবং ৮১ জন আহত হয়েছে, যাদের মধ্যে দুজনের অবস্থা ‘সঙ্কটজনক’। বিস্ফোরণের দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

রোববার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এই বিস্ফোরণকে ‘বিশ্বাসঘাতক’ বলে বর্ণনা করেছেন এবং বলেছেন যে, এটি ‘সন্ত্রাসের মতো ঘটনা’। ইন্দোনেশিয়ায় গ্রুপ অফ ২০ শীর্ষ সম্মেলনে তার যাত্রার আগে বক্তৃতা করতে গিয়ে এরদোগান বলেন, প্রাথমিক তথ্যে বলা হয়েছে যে একজন ‘মহিলা এই হামলায় ভূমিকা রেখেছেন’।

রবিবার পরে বিচারমন্ত্রী বেকির বোজদাগ এ হ্যাবার টেলিভিশনকে বলেছেন যে মহিলাকে 40 মিনিটেরও বেশি সময় ধরে ইস্তিকলাল অ্যাভিনিউয়ের একটি বেঞ্চে বসে থাকতে দেখা গেছে।

তিনি বলেন, তিনি ঘুম থেকে উঠার কয়েক মিনিট পর বিস্ফোরণটি ঘটে। ‘দুটি সম্ভাবনা আছে,’ তিনি এ হ্যাবারকে বলেছিলেন, ‘হয় এই ব্যাগে একটি মেকানিজম রাখা আছে এবং এটি বিস্ফোরিত হয়, অথবা কেউ দূর থেকে (এটি) বিস্ফোরণ করে’।

বোমা হামলার পেছনে সন্দেহভাজন মহিলার ছবি পেয়েছে আল জাজিরা। তুরস্কে আল জাজিরার সংবাদদাতা সিনেম কোসেওগ্লু বলেছেন, কর্মকর্তারা বিশ্বাস করেন যে তিনি পিকেকে-এর সদস্য এবং দুই যুবকও এতে জড়িত ছিলেন। সোমবার সোয়লুর ঘোষণায় মহিলা সম্পর্কে কোনও বিবরণ যোগ করা হয়নি। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইস্তাম্বুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ