Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধের বর্ষপূর্তিতে স্মারক নোট উন্মোচন করেছে ইউক্রেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৮ এএম

রাশিয়ার আগ্রাসনের প্রথম বার্ষিকীতে যুদ্ধের স্মরণে নতুন স্মারক নোট উন্মোচন করেছে ইউক্রেইনের কেন্দ্রীয় ব্যাংক।

২০ রিভনিয়ার ওই নোটের একদিকে তিনজন সৈন্য ইউক্রেইনের জাতীয় পতাকা উঁচু করে ধরে আছেন, অন্যপাশে পিছমোড়া করে বাঁধা দুই হাত।
পিছমোড়া করে বাঁধা ওই দুই হাতের মাধ্যমে কিইভ ইউক্রেইনে রুশ বাহিনীর যুদ্ধাপরাধের কথা বলতে চাইছে। যদিও মস্কো ওই অভিযোগ অস্বীকার করেছে।

নতুন নোটের বিষয়ে ন্যাশনাল ব্যাংক অব ইউক্রেইন’র গভর্নর আন্দ্রিই পাইশনি বলেন, ‘‘যুদ্ধের প্রথম বার্ষিকী উপলক্ষে আমরা একটি স্মারক নোট চালু করার সিদ্ধান্ত নিয়েছি। যেখানে ছোট এক টুকরো কাগজে পুরো এক বছরের আবেগ, নিদর্শন, বিষয়বস্তু এবং আইকনিক জিনিসগুলিকে তুলে ধরা হয়েছে।”
বৃহস্পতিবার কিইভে কেন্দ্রীয় ব্যাংকে স্মারক নোটটি উন্মোচন করা হয়।

গত বছর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। যুদ্ধের মধ্যেই দেশের অর্থনীতিকে চলমান রাখতে এবং স্থিতিশীলতা বজায় রাখতে ইউক্রেইনের কেন্দ্রীয় ব্যাংককে কঠোর পরিশ্রম করতে হয়েছে।
গত গ্রীষ্মে মুদ্রা বাজারে ১ মার্কিন ডলারের বিপরীতে ৩৬ দশমিক ৫৭ রিভনিয়ার মূল্যমান বজায় ছিল। রিভনিয়ার পতন ঠেকাতে ইউক্রেইনের কেন্দ্রীয় ব্যাংক নিয়মিত ফরেইন এক্সচেঞ্জ মার্কেটে হস্তক্ষেপ করে গেছে।

এজন্য অবশ্য দেশটিকে তাদের পশ্চিমা অংশীদারদের ধন্যবাদ দিতে হবে। যারা ইউক্রেইনকে কোটি কোটি ডলার আর্থিক সহায়তা দিয়েছে।
নতুন স্মারক নোটের নকশা এবং সেটি পুরোপুরি প্রস্তুত করতে আট মাস সময় লেগেছে বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। তিন লাখ নতুন নোট বাজারে ছাড়া হবে বলে জানান গভর্নর আন্দ্রিই পাইশনি।

বলেন, কেন্দ্রীয় ব্যাংক যুদ্ধের দৃশ্যমান প্রমাণ রাখতে আরো বেশকিছু স্মারক নোট ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে। ওইসব নোটে ইউক্রেইনের জয় এবং পুনর্র্নিমাণের চিত্র তুলে ধরা হবে।

‘‘এই এক বছরের মধ্যে ইউক্রেনীয়রা তাদের শক্তি ও তাদের গুরুত্ব উপলব্দি করতে পেরেছে। বুঝতে পেরেছে, তাদের কেবল প্রতিরোধ করার ক্ষমতাই নয়, বরং যুদ্ধ জয়ের সক্ষমতাও আছে। একটি সামরিক অপরাধকেও ক্ষমা না করে, একটি বাড়িও ধ্বংস করার অপরাধকে ক্ষমা না করে জয়ী হওয়ার সক্ষমতা তারা উপলব্ধি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ