Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অজয়!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৫ এএম | আপডেট : ১০:১৯ এএম, ২৪ ফেব্রুয়ারি, ২০২৩

ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার তার নাম প্রস্তাব করা হয়। ফলে এই প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত হলেন।

বর্তমানে ‘জেনারেল আটলান্টিক’ নামে এক বেসরকারি শেয়ার লেনদেন সংস্থার ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন বাঙ্গা। অতীতে মাস্টারকার্ডের সিইও পদে দায়িত্ব সামলেছিলেন। ২০১৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়েছিল তাকে।

৬৩ বছর বয়সী বাঙ্গারের জন্ম ভারতের পুনেতে। দিল্লিতে সেন্ট স্টিফেন্স কলেজের অর্থনীতিতে স্নাতক করেছেন। পরে আহমেদাবাদে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ করেন। ‘নেসলে ইন্ডিয়া’র হাত ধরে কর্মজীবন শুরু হয় বাঙ্গার। এর পর কাজ করেন সিটি ব্যাংকেও।
১৯৯৬ সালে আমেরিকা পাড়ি দেন বাঙ্গা। পরে সেখানে ‘পেপসিকো’ সংস্থায় যোগ দেন। ১৩ বছর ওই সংস্থায় কর্মরত ছিলেন তিনি। সিইও-সহ সংস্থার একাধিক পদে দায়িত্ব পালন করেছেন। ২০০৯ সালে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট এবং চিফ অপারেটিং অফিসার হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন অজয়। পরে ওই সংস্থার সিইও হন। বাঙ্গার নেতৃত্বে বিশ্ব দরবারে মাস্টারকার্ডের ব্যাপ্তি ঘটে। ‘ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল’, ‘ইউএস-ইন্ডিয়া সিইও ফোরাম’-এর মতো অলাভজনক সংস্থার সদস্য বাঙ্গা।

মূলত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদের জন্য মনোনীত করে থাকেন আমেরিকার প্রেসিডেন্ট। ফলে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে বাঙ্গা। সম্প্রতি প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগের কথা ঘোষণা করেছেন ডেভিড ম্যালপাস। তাকে মনোনীত করেছিলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ম্যালপাসের পদত্যাগের পরই নতুন প্রেসিডেন্ট কে হবেন, এ নিয়ে চর্চা শুরু হয়েছে। ইতোমধ্যেই নতুন প্রেসিডেন্টের মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়েছে। যা চলবে ২৯ মার্চ পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ