Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের পাঁচ বড় খাত সংস্কারের পরামর্শ বিশ্বব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ৮:১৬ পিএম

২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ হতে হলে বাংলাদেশের আর্থিক খাত ও কর ব্যবস্থাসহ পাঁচটি খাত সংস্কারের উদ্যোগ নেয়ার পরামর্শ দিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভন ট্রটসেনবার্গ। রোববার (২২ জানুয়ারি) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেন তিনি। বাংলাদেশের অর্থনীতির যে ৫ বড় খাতের সংস্কারের পরামর্শ দেয়া হয়েছে, সেগুলো হলো: আর্থিক খাতে কাঠামোগত সংস্কার, ভ্যাট ব্যবস্থা সংস্কার করে কর ব্যবস্থার সংস্কার; রফতানি আয়ের প্রবৃদ্ধি বাড়াতে পণ্যের বহুমুখীকরণ; অবকাঠামো খাতে উন্নয়ন নিশ্চিত করা এবং সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় মনোযোগ প্রদাণ।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকর সম্পর্কের ৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ২০৩১ সালে উচ্চ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে স্মার্ট উন্নত দেশ হতে চায় বাংলাদেশ। এজন্য উন্নয়ন সহযোগীদের সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনীতির আকার ছিল ৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। এখন তা বেড়ে হয়েছে ৪৬৫ বিলিয়ন ডলার। ১৯৭২ সাল থেকে দেশের অর্থনীতি বর্তমানে ৭৪ গুণ বড়। বাংলাদেশকে ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, দেশের মাথাপিছু আয় ২ হাজার ৮০০ ডলার আর দারিদ্র্য ২০ শতাংশের নিচে রয়েছে। এসব অর্জনের পেছনে বিশ্বব্যাংক পাশে থাকায় ধন্যবাদ জানান মন্ত্রী। এদিকে বিশ্বব্যাংকের ব্যবস্থপনা পরিচালক বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে, আগামী দিনেও পাশে থাকার আশ্বাস দিয়েছেন। বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সম্পর্কের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে গত ২১ জানুয়ারি ৩ দিনের সফরে ঢাকায় আসেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশন) এক্সেল ভন ট্রটসেনবার্গ। তিনি বিশ্বব্যাংকের দ্বিতীয় কর্তাব্যক্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ