Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ বছর পর দিল্লির মেয়র নির্বাচিত হলেন নারী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৫ এএম

অবশেষে ভারতের দিল্লির মেয়র নির্বাচিত হলেন আম আদমি পার্টির শেলি ওবেরয়। প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী রেখা গুপ্তাকে ৩৪ ভোটে পরাজিত করেন তিনি।
ডিসেম্বর মাসে দিল্লি করপোরেশনের নির্বাচন হলেও মেয়র নির্বাচিত করা নিয়ে জটিলতা দেখা দেয়। দিল্লির ২৫০টি আসনের ভোটে আম আদমি পার্টি ১৩৪ এবং বিজেপি ১০৪ আসনে জয়লাভ করে। নির্বাচিত কাউন্সিলর ছাড়াও লোকসভার ৭ ও রাজ্যসভার ৩ সদস্য এবং ১৪ জন বিধায়কের ভোটাধিকার রয়েছে করপোরেশনের মেয়র নির্বাচনে। কিন্তু দিল্লির উপরাজ্যপাল ভিকে সাক্সেনা পৌরসভার ১০ মনোনীত সদস্যের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দিতে চাইলে বিপত্তি বাঁধে।
তবে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে, মেয়র নির্বাচনে উপরাজ্যপাল মনোনীত সদস্যরা ভোট দিতে পারবেন না। এর পর গতকাল বুধবার কড়া নিরাপত্তার মধ্যে রাজধানী শহরের মেয়র নির্বাচিত হন শেলি ওবেরয়। এ ছাড়া ডেপুটি মেয়র নির্বাচিত হয়েছেন আম আদমি পার্টিরই অ্যালে মোহম্মদ ইকবাল। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো দিল্লির শাসক দল পৌর প্রশাসনেরও দায়িত্ব পেল। সূত্র : এনডিটিপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ