Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অস্ত্র পাঠানো বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রে হাজারো মানুষের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১:২৯ পিএম

রোববার ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ন্যাটো ভেঙ্গে দিতে ও ইউক্রেনে অস্ত্র পাঠানো বন্ধের দাবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেন। বিক্ষোভকারীদের মধ্যে দেশটির সাবেক সিনেটর এবং সাংবাদিকরাও ছিলেন। তারা রাশিয়াসহ বিভিন্ন দেশের সঙ্গে শান্তি-আলোচনায় বসার এবং বহুমেরুবিশিষ্ট বিশ্ব প্রতিষ্ঠার দাবিও জানান।

‘মার্চ এগেইন দ্য ওয়ার মেশিন’ শীর্ষক ওই বিক্ষোভে বক্তারা ‘মার্কিন সরকারকে কূটনৈতিক সমাধানের জন্য ইউক্রেনের সামরিক সমর্থন বন্ধ করার এবং অসংখ্য অভ্যন্তরীণ সমস্যা সমাধানের জন্য পেন্টাগনের বাজেট কমানোর’ আহ্বান জানান। সাবেক মার্কিন সিনেটর টারা রিড বিক্ষোভস্থলে বলেন, কেন্দ্রবিন্দু এখন আফগানিস্তান থেকে ইউক্রেনে স্থানান্তরিত হয়েছে। এসব বন্ধ করতেই হবে।

ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে শত্রুতা শুরু হওয়ার প্রায় এক বছর পরে এই ইভেন্টটি আসে এবং এতে বেশ কয়েকজন সাবেক রাজনীতিবিদ, জনপ্রিয় ব্যক্তিত্ব এবং সাংবাদিক উপস্থিত ছিলেন। সেখানে গ্রিন পার্টির সাবেক প্রেসিডেন্ট প্রার্থী ডক্টর জিল স্টেইন পেন্টাগনের বাজেট কমানোর দাবি জানিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, ইউক্রেন যুদ্ধকে সমর্থন করার জন্য যে বিপুল বাজেট ব্যয় করা হয়েছে তা মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি অভ্যন্তরীণ সমস্যা প্রশমিত করতে সহায়তা করতে পারে।

‘এই হত্যামূলক সামরিক ব্যয় এখানে অত্যন্ত প্রয়োজনীয় সংস্থানগুলোকে গ্রাস করে: স্বাস্থ্য বীমার অভাবে প্রতি বছর ৭০ হাজার মানুষ মারা যায়; প্রায় ৫ লাখ গৃহহীন লোক রাস্তায় ঘুমায়; ৩ কোটি ৩০ লাখ ছাত্রকে ঋণের বোঝা মাথায় নিয়ে পড়ালেখা করতে হয়, ১০ কোটি ডলারের চিকিৎসা ঋণ, ২ কোটি ২০ লাখ দরিদ্র শিশু এবং আরও অনেক কিছু,’ তিনি বলেন।

সাবেক কংগ্রেসম্যান ডেনিস কুচিনিচ, যিনি ২০০৪ এবং ২০০৮ সালে ডেমোক্র্যাটিক মনোনয়নের জন্য লড়াই করেছিলেন, মার্কিন নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দেয়ার অভিযোগে সাংবাদিক সেমুর হার্শের প্রতিবেদনের উল্লেখ করেছেন। ‘নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দেয়ার সময়, এ সরকার শীতকালে ইউরোপের লাখ লাখ মানুষকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় জ্বালানির সংস্থানগুলো ধ্বংস করে এবং তারপরে চার থেকে ছয় গুণ বেশি দামে ইউরোপে সেই জ্বালানি বিক্রি করে তার অবৈধ কর্মকাণ্ড থেকে লাভবান হওয়ার জন্য অবৈধ এবং অসাংবিধানিক উপায় ব্যবহার করেছে,’ কুচিনিচ বলেছেন। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ