Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবিতে যৌন হয়রানি এক শিক্ষক বরখাস্ত ও অন্যজন সাময়িক বহিষ্কার

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : যৌন হয়রানির দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এমরান হোসাইনকে বরখাস্ত ও পিএইচডি’র থিসিস জালিয়াতির অভিযোগে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. ওমর ফারুককে সাময়িক বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মিটিংয়ে তাদের বিরুদ্ধে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ব্যাপারে নিশ্চিত করেছেন সাংবাদিকদের। তিনি বলেন সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী এমরান হোসেনকে বরখাস্ত ও ওমর ফারুককে সাময়িক বহিষ্কার করা হয়েছে।
উল্লেখ্য, ২০১১ সালে বিভাগের মাস্টার্সের এক ছাত্রীর লিখিত অভিযোগের ভিত্তিতে তাকে বরখাস্ত করা হয়। ঐ ছাত্রী তার বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ তোলেন। এরপর তাকে সাময়িক বহিষ্কার করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়, তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে তার ব্যাপারে এ সিদ্ধান্ত নেয়া হয়।
এছাড়াও সম্প্রতি তুরস্কের হ্যাসিট্রেইপ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপকের পিএইচডি থিসিস হুবহু জালিয়াতির অভিযোগ উঠে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো. ওমর ফারুকের বিরুদ্ধে। হ্যাসিট্রেইপ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাইনপিনার গোজেন আর্চান চলতি বছরের ২০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান বরাবর এক ই-মেইল বার্তায় তার পিএইচডি থিসিস জালিয়াতির এ অভিযোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ