Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফোন কেড়ে হেনস্তা, খবর করতে বাধা! ভারতে আয়কর ‘হানা’র তীব্র নিন্দা বিবিসি’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫০ পিএম

ভারতে আয়কর দপ্তরের হানার তীব্র নিন্দা করে মুখ খুলল বিবিসি। একটি প্রতিবেদন প্রকাশ করে তারা বলেছেন, চরম দুর্ব্যবহার করা হয়েছে তাদের কর্মীদের সঙ্গে। তাদের কাজে বাধা দেয়া হয়েছে। এমনকি ব্যক্তিগত ফোনেও আড়ি পেতেছেন আয়কর দপ্তরের কর্মকর্তারা। তল্লাশি সংক্রান্ত সমস্ত রিপোর্ট লিখতে বারণ করা হয়েছিল। যদিও আয়কর দপ্তর দাবি ছিল, সংস্থার কাজে কোনওরকম সমস্যা তৈরি হয়নি।

টানা তিনদিন ধরে বিবিসির দিল্লি ও মুম্বাই দপ্তরে তল্লাশি চালিয়েছে ভারতের আয়কর দপ্তর। রাতেও অফিসে থাকতে বাধ্য হয়েছেন সংস্থার কর্মকর্তাদের। তল্লাশির সময়ে পূর্ণ সহযোগিতা করা হয়েছে বলেই দাবি করে বিবিসি। তবে ৭২ ঘণ্টার তল্লাশি শেষে আয়কর দপ্তরের কর্মকর্তারা জানান, বিবিসির কাজে কোনওরকম বাধা দেয়া হয়নি।

কিন্তু নতুন প্রতিবেদনে একেবারে উলটো কথা বলেছে ব্রিটিশ সংবাদসংস্থা। তাদের দাবি, “আয়কর হানা নিয়ে কোনও রিপোর্ট লিখতে বারণ করেন কর্মকর্তারা। অফিসে থাকা সাংবাদিকদের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন পুলিশ ও কর্মকর্তারা। প্রত্যেকের কম্পিউটার, নথিপত্র ঘেঁটে দেখেন। এমনকি কর্মীদের ফোনও কেড়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখেন তারা।”

দীর্ঘক্ষণ কাজ বন্ধ থাকার পর সম্পাদকের অনুরোধে অনুমতি দেন আয়কর দপ্তরের কর্মকর্তারা। তবে সাফ জানিয়ে দেয়া হয়, হিন্দি ও ইংরাজি ভাষায় কোনও কাজ করা যাবে না। তল্লাশি নিয়ে একটিও কথা লেখা যাবে না। এমনকি, কর্মীদের ব্যক্তিগত ফোনেও আড়ি পাতা হয়। বিবিসির এই অভিযোগের পালটা অবশ্য কিছু বলা হয়নি আয়কর বিভাগের তরফে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ