Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘজীবি প্রেসিডেন্ট জিমি কার্টার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১৬ পিএম

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘজীবি প্রেসিডেন্ট জিমি কার্টার। তার সিদ্ধান্তেই নিজ বাড়িতে তাকে হসপিস কেয়ারে রাখা হয়েছে। হসপিস কেয়ার হলো এমন চিকিৎসা ব্যবস্থা যেখানে, রোগি তার অন্তিম মুহূর্তে থাকেন এবং সে সময় চিকিৎসার মাধ্যমে তার শারীরিক যন্ত্রণা এবং অস্বস্তি কমানো হয়। কার্টার সেন্টারের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।
৯৮ বছর বয়সী জিমি কার্টার যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। সাম্প্রতিক সময় বেশ কয়েকবার হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। আর চিকিৎসা গ্রহণ না করে নিজের অন্তিম মুহুর্ত পরিবারের সঙ্গে কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। জর্জিয়ার প্লেইনসে নিজ বাড়িতে হসপিস কেয়ার গ্রহণ করছেন বলে জানানো হয়েছে বিবৃতিতে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রেসিডেন্টের প্রতি তার মেডিকেল টিম এবং পরিবারের পূর্ণ সমর্থন রয়েছে। তারা এই মুহূর্তে সাবেক এই প্রেসিডেন্টের পাশে একান্ত সময় কাটাচ্ছেন এবং তার ভক্তদের উদ্বেগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।’
জিমি কার্টার জীবনের বেশিরভাগ সময়ই কাটিয়েছেন প্লেইনসে। ১৯৮২ সালে জিমি কার্টার এবং তার স্ত্রী রোজলিন (৯৫) মিলে কার্টার সেন্টার গড়ে তোলেন। প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদানের স্বীকৃত হিসেবে ২০০২ সালে নোবেল পায়। প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার পর কার্টার সেন্টার প্রতিষ্ঠা করে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়িয়েছেন তিনি। তবে কোভিডের সময় থেকেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।
১৯৭৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার আগে, জর্জিয়ার তৎকালীন গভর্নর হিসেবে খুব সামান্যই পরিচিত ছিলেন জিমি কার্টার। সেবারের নির্বাচনে জিমি জেরাল্ড ফোর্ডকে হারিয়ে নির্বাচিত হন। পরে অবশ্য ১৯৮০ সালের নির্বাচনে রোনাল্ড রিগ্যানের বিপরীতে বিশাল ব্যবধানে পরাজিত হন। এই পরাজয়ের পরেই তিনি বিশ্বে গণতন্ত্র ও শান্তি প্রতিষ্ঠায় উদ্যমী হন। সূত্র: এপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ