Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে ৬০ ঘণ্টার ‘সমীক্ষা’ শেষে বিবিসির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২০ পিএম

টানা ৬০ ঘণ্টার ‘সমীক্ষা’র পর বৃহস্পতিবার বিবিসির দিল্লি এবং মুম্বাইয়ের অফিস ছেড়েছিলেন আয়কর বিভাগের কর্তারা। আর এবার তারা দাবি করলেন, সমীক্ষায় নানা গলদ ধরা পড়েছে। মঙ্গলবার দুপুর থেকে টানা বিবিসির দুই অফিসে সমীক্ষা চালাচ্ছিল আয়কর বিভাগ। বৃহস্পতিবার রাতে অফিস ছাড়েন কর্মকর্তারা।

আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে, তাদের কাছে এই দাবির সপক্ষে নানা ‘প্রমাণ’ রয়েছে। এখনও তদন্ত শেষ হয়নি। ইতিমধ্যেই ধরা পড়েছে, আয় হিসাবেই দেখানো হয়নি এমন নানা ক্ষেত্রে কর দেয়া হয়নি। প্রাপ্ত নথিতে এমনই নানা ধরনের অসঙ্গতি রয়েছে। এমনকী এমনও দাবি করা হয়েছে, যে বিবিসির কর্মীরাও তদন্তে যথাযথ সহযোগিতা করেননি এবং তদন্তের গতি কমানোর চেষ্টা করেছেন।

বিবিসির তরফে বৃহস্পতিবার রাতে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, ‘আয়কর কর্মকর্তারা আমাদের দিল্লি এবং মুম্বইয়ের অফিস থেকে বেরিয়ে পড়েছেন। আমরা আগের মতোই আয়কর বিভাগের সঙ্গে সহযোগিতা করব। এবং আমাদের আশা দ্রুত বিষয়টির নিষ্পত্তি হবে।’

এদিকে সমীক্ষা শেষ হওয়ার পরই ব্রিটিশ সংবাদমাধ্যমটি বিবৃতি দিয়ে বুঝিয়ে দিয়েছিল, এই আয়কর হানার কোনও প্রভাব তাদের সংবাদ পরিবেশনের উপর পড়বে না। আগের মতোই নির্ভয়ে এবং নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করবে সংস্থা। কিন্তু এবার আয়কর দপ্তর তাদের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনল। এখন দেখার এই অভিযোগ নিয়ে বিবিসি কী জানায়।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে একটি তথ্যচিত্র প্রকাশ করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেখানে গুজরাতে মুসলিমদের বিরুদ্ধে সহিংসতায় মোদীর জড়িত থাকার তথ্য-প্রমাণ তুলে ধরা হয়েছে। তারপর থেকেই ভারতে সরকারের রোষানলে পড়েছে প্রতিষ্ঠানটি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ