Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে গ্যাসের দাম বাড়ল ১২৪ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৮ পিএম

পাকিস্তানের পেট্রোলিয়াম বিভাগের পরামর্শের পর, তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (ওজিআরএ) বুধবার সুই নর্দান গ্যাস পাইপলাইন এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির গ্রাহকদের জন্য ১৬ দশমিক ৬ শতাংশ থেকে ১২৪ শতাংশ পর্যন্ত গ্যাসের বিক্রয় মূল্য বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ওজিআরএ এর মতে, জ্বালানি মন্ত্রণালয়ের পেট্রোলিয়াম বিভাগ অর্থনৈতিক সমন্বয় কমিটির সিদ্ধান্ত জানিয়েছিল, যা ফেডারেল মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত, গ্যাস বিক্রয় মূল্য সম্পর্কিত, ০১ জানুয়ারী, ২০২৩ থেকে কার্যকর হবে। ওজিআরএ প্রাকৃতিক গ্যাসের খুচরা গ্রাহকদের প্রতিটি বিভাগের জন্য বিক্রয় মূল্য ঘোষণা করেছে।

বিশদ বিবরণ অনুসারে, ১০০ ঘনমিটার গ্যাস ব্যবহার করা গার্হস্থ্য শ্রেণির গ্রাহকরা ১৬ দশমিক ৬ শতাংশ দাম বৃদ্ধির সম্মুখীন হবেন কারণ এই জাতীয় গ্রাহকদের জন্য নতুন খরচ প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) ৩৫০ রুপি নির্ধারণ করা হয়েছে যেখানে আগে ছিল ৩০০ রুপি।

যারা ২০০ ঘনমিটার গ্যাস ব্যবহার করেন তাদের জন্য গ্যাসের দাম ৩২ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। পূর্বে প্রতি এমএমবিটিইউ ৫৫৩ এর পরিবর্তে তাদের জন্য নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৩০ রুপি। একইভাবে, ৩০০ ঘনমিটার গ্যাস ব্যবহার করা গার্হস্থ্য গ্রাহকদের জন্য গ্যাসের দাম ৬৯ শতাংশ বৃদ্ধি করা হয়েছে যা প্রতি এমএমবিটিইউ ১,২৫০ রুপি নির্ধারণ করা হয়েছে এবং ৪০০ ঘনমিটার গ্যাস ব্যবহার করা গ্রাহকদের জন্য দাম ৯৯ শতাংশ বাড়িয়ে ২,২০০ রুপি করা হয়েছে।

অধিকন্তু, যে সমস্ত ভোক্তারা ৪০০ ঘনমিটারের বেশি গ্যাস ব্যবহার করেন, তাদের জন্য মূল্য বৃদ্ধি ১২৪ শতাংশ। এর ফলে তাদেরকে ৩,৩৭৭ রুপি দিতে হবে প্রতি এমএমবিটিইউ’র জন্য, যেখানে আগে তারা ১,৪৬০ রুপি দিত। বাণিজ্যিক গ্যাস গ্রাহকদের জন্য মূল্য ২৮ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি করা হয়েছে এবং মূল্য এমএমবিটিইউ প্রতি ১,২৮৩ রুপি থেকে ১,৬৫০ রুপি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

উল্লেখ্য যে, এ নতুন ব্যাপক মূল্যবৃদ্ধি ১ জানুয়ারী থেকে ৩০ জুন ২০২৩ পর্যন্ত প্রযোজ্য হবে। গার্হস্থ্য গ্যাস গ্রাহকদের সংরক্ষিত শ্রেণী থেকে প্রতি মাসে ৫০ রুপি এবং অ-সংরক্ষিত গৃহস্থালী গ্যাস গ্রাহকদের কাছ থেকে প্রতি মাসে ৫০০ রুপি আদায়ের ঘোষণা দেয়া হয়েছিল। সূত্র মতে, দাম বৃদ্ধির কারণে আগামী ছয় মাসে ৩১০ মিলিয়ন রুপি সংগ্রহ করা হবে। তবে ৫০ কিউবিক মিটার গ্যাস ব্যবহার করা গার্হস্থ্য গ্রাহকদের ক্ষেত্রে দাম বৃদ্ধি প্রযোজ্য হবে না। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাসের দাম

২৪ ফেব্রুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ