Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ন্যাটো সমর্থন বাড়ানোর পর ইউক্রেনে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৯ পিএম

পশ্চিমা মিত্ররা একটি পরিকল্পিত পাল্টা আক্রমণকে সমর্থন করার জন্য ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সামরিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দেয়ার পরে রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেন জুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।

ইউক্রেনের কর্মকর্তারা এ দাবি করে বলেছেন যে, দক্ষিণে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কৃষ্ণ সাগরে একটি জাহাজ থেকে ছোড়া আটটি কালিব্র ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে, তবে অন্যান্য ক্ষেপণাস্ত্রগুলো উত্তর ও পশ্চিম ইউক্রেনের পাশাপাশি ডিনিপ্রোপেট্রোভস্ক এবং কিরোভোগ্রাদের কেন্দ্রীয় অঞ্চলগুলোতে আঘাত করেছে। একটি ক্ষেপণাস্ত্র পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের একটি শিল্পস্থলে আঘাত হানে, যার ফলে সেখানে আগুন ধরে যায়া, কর্তৃপক্ষ জানিয়েছে।

রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলিতে দক্ষিণ এবং পূর্ব ইউক্রেন জুড়ে স্থল আক্রমণ জোরদার করেছে এবং ২৪ ফেব্রুয়ারী আক্রমণের প্রথম বার্ষিকী ঘনিয়ে আসার সাথে সাথে একটি বড় নতুন আক্রমণ ব্যাপকভাবে প্রত্যাশিত৷ ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বুধবার বলেছেন, ‘শত্রুদের আক্রমণ পূর্ব দিকে অব্যাহত রয়েছে, (সাথে) চব্বিশ ঘণ্টা হামলা।’ ‘পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। কিন্তু আমাদের যোদ্ধারা শত্রুকে তাদের লক্ষ্য অর্জন করতে দিচ্ছে না এবং খুব গুরুতর ক্ষতির সম্মুখীন হচ্ছে,’ তিনি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন।

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল যে, লুহানস্ক অঞ্চলে রাশিয়ান অভিযানের মুখে ইউক্রেনীয় বাহিনী পিছু হটেছে। ‘আক্রমণের সময় ... ইউক্রেনীয় সৈন্যরা এলোমেলোভাবে পূর্বের দখলকৃত লাইন থেকে ৩ কিমি (২ মাইল) দূরত্বে পিছু হটেছিল,’ মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে।

এদিকে, ন্যাটো দেশগুলো আর্টিলারি যুদ্ধাস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে কারণ ইউক্রেন সরবরাহের থেকে দ্রুত তাদের দেয়া গোলা খরচ করছে। ব্রাসেলসে জোটের প্রতিরক্ষা মন্ত্রীদের দুই দিনের বৈঠকের পর ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ‘বিষয়গুলি ঘটছে, কিন্তু ... আমাদের আরও পদক্ষেপ নিতে হবে, কারণ ইউক্রেনকে আরও দ্রুত গোলাবারুদ সরবরাহ করা একটি বড় প্রয়োজন।

ইউক্রেন বিলিয়ন ডলার সামরিক সাহায্য পেয়েছে, যেখানে সংঘাত শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ২ হাজার ৭৪০ কোটি ডলারের বেশি নিরাপত্তা সহায়তা দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল দেশগুলোকে ট্যাঙ্ক পাঠানোর ক্ষেত্রে জার্মানির সঙ্গে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ