Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কয়লা সংকট : ফের বিদ্যুৎ উৎপাদন শুরু রামপালে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৯ এএম

মাত্র ছয় দিনের কয়লা মজুত নিয়ে বুধবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১১টা ৩ মিনিটে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে পুনরায় উৎপাদন শুরু হয়েছে। কয়লা সংকটের কারণে এক মাসের বেশি সময় পর এই বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন চলছে।

জানা গেছে, বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিটে গত বছরের ১৭ ডিসেম্বর রাতে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয়েছিল। এরপর কয়লা সংকটে ১৪ জানুয়ারি থেকে এর উৎপাদন বন্ধ ছিল। গত ৯ ফেব্রুয়ারি ৩০ হাজার টন কয়লা আসে। চলমান এই ইউনিটের উৎপাদন ক্ষমতা ৬৬০ মেগাওয়াট। কেন্দ্রটিতে তিন মাসের কয়লা মজুতের সক্ষমতা রয়েছে। তবে নিরবচ্ছিন্নবভাবে উৎপাদন চালু রাখতে এক মাসের কয়লা মজুত রাখার নিয়ম আছে। আগামী জুনে দ্বিতীয় ইউনিটও চালু এবং বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদনে যাওয়ার কথা রয়েছে কেন্দ্রটির।

বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, ‘কয়লা সংকটে বন্ধ থাকা ইউনিটটি বুধবার রাত ১১টা ৩ মিনিটে পুনরায় চালু হয়েছে। কয়লার সরবরাহ নিশ্চিত হওয়ায় কেন্দ্রটি চালু করা হয়। গত ৯ ফেব্রুয়ারি একটি জাহাজে ৩০ হাজার মেট্রিক টন কয়লা বিদ্যুৎকেন্দ্রে আসে। একটি ইউনিট চালু রাখতে দিনে পাঁচ হাজার টন কয়লা প্রয়োজন। তাই এ কয়লায় কেন্দ্রটি ছয় দিন চালু থাকবে। ইন্দোনেশিয়া থেকে একটি জাহাজ বিদ্যুৎকেন্দ্রটির জেটিতে আসতে আসতে ১০ দিন সময় লাগে। আগামী ১৮ ফেব্রুয়ারি এই বিদ্যুৎকেন্দ্রের জন্য ৫৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আরেকটি জাহাজ আসবে।’
উল্লেখ্য, বাংলাদেশ-ভারতের যৌথ বিনিয়োগে এক হাজার ৩২০ মেগাওয়াটের এই বিদ্যুৎকেন্দ্রে গত বছরের ১৫ আগস্ট প্রথম ইউনিটে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রামপাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ