Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমান কিনছে ভারত, ১০ লাখ কর্মসংস্থান আমেরিকায়, উচ্ছ্বসিত বাইডেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩৮ পিএম

আগেই জানা গিয়েছিল ফরাসি বিমান প্রস্তুতকারক সংস্থা এয়ারবাসের থেকে ২৫০টি বিমান কিনবে ভারতের এয়ার ইন্ডিয়া। মঙ্গলবার এই সংক্রান্ত চুক্তিও সম্পূর্ণ হয়েছে। এবার জানা গেল, আমেরিকার বহুজাতিক বিমান সংস্থার থেকে ২২০টি বোয়িং কিনবে টাটা গোষ্ঠী পরিচালিত সংস্থাটি। ভারতীয় মুদ্রায় চুক্তির যার আর্থিক মূল্য প্রায় ২ লাখ ৮২ হাজার কোটি রুপি। এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এই চুক্তির ফলে ১০ লাখ কর্মসংস্থান হবে আমেরিকায়।

গতকাল ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর পরই টাটা সন্সের সভাপতি নটরাজন চন্দ্রশেখরন ফরাসি বিমান সংস্থার থেকে বিমান ক্রয় সংক্রান্ত ঘোষণা করেন। সূত্রের খবর, আমেরিকার বিমান সংস্থা বোয়িংয়ের থেকে ১৯০টি ৭২৭ ম্যাক্স, ২০টি ৭৮৭ এবং ১০টি ৭৭৭এক্সএস মডেলের বিমান কিনতে চলেছে এয়ার ইন্ডিয়া। এর সঙ্গে তাদের কাছে আরও ৫০টি ৭২৭ ম্যাক্স এবং ২০টি ৭৮৭ মডেলের বিমান কেনার রাস্তাও খোলা রয়েছে। আপাতত যে চুক্তি হয়েছে তার আর্থিক মূল্য ৩৪০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২ লাখ ৮২ হাজার কোটি রুপি।

স্বাভাবিকভাবেই চুক্তি নিয়ে উচ্ছ্বসিত আমেরিকরা প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে বাইডেন বলেছেন, ‘চুক্তিটি বাস্তবায়িত হলে আমেরিকার ৪৪টি প্রদেশে ১০ লাখের বেশি কর্মসংস্থানে সহায়তা হবে।’ তিনি আরও বলেন, ‘এই চুক্তি ইন্দো-মার্কিন অর্থনৈতিক সমঝোতা ও শক্তির প্রকাশ। ভবিষ্যতেও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সঙ্গে নিয়ে কঠিন আন্তর্জাতিক চ্যালেঞ্জ লড়বে আমেরিকা। সুরক্ষিত করা হবে নাগরিকদের ভবিষ্যত।’ উল্লেখ্য, আর্থিক মন্দা ও কোভিডে গত কয়েক বছরে আমেরিকার একধিক ছোট-বড় সংস্থা নির্মমভাবে কর্মী ছাঁটাই করেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ প্রভাব ফেলেছে মূল্যবৃদ্ধিতে। এই অবস্থায় দেশের বিমান প্রস্তুতকারক সংস্থার সঙ্গে ভারতের বিমান সংস্থার বিরাট অঙ্কের চুক্তি স্বস্তি দিচ্ছে বাইডেন সরকারকে।

গতকাল টাটা সন্সের সভাপতি নটরাজন চন্দ্রশেখরন বলেছিলেন, ‘আমাদের সঙ্গে এয়ারবাসের সম্পর্ক খুবই ভাল। আজ আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি আমরা একটি চিঠিতে স্বাক্ষর করেছি এয়ারবাসের কাছ থেকে ২৫০টি বিমান কিনতে চেয়ে।’ এই চুক্তি নিয়ে মোদির মন্তব্য, ‘এ গুরুত্বপূ্র্ণ চুক্তি বুঝিয়ে দিল ভারত ও ফ্রান্সের মধ্যে তৈরি হওয়া গভীর সম্পর্ককে।’ সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ