Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এয়ারবাস ও বোয়িং থেকে ৪৭০টি বিমান কিনে রেকর্ড গড়ছে এয়ার ইন্ডিয়া!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৪২ পিএম

২০২২ সালের জানুয়ারি মাসের শেষের দিকে যখন ১০০ কোটি রুপিতে ভারত সরকারের কাছ থেকে সংস্থার মালিকানা নেয় টাটা গ্রুপ, তখনও এয়ার ইন্ডিয়ার অবস্থা কিছুটা টালমাটাল ছিল বলাই যায়। গালফ এবং ওয়েস্টার্ন এয়ারলাইন্সের দিক থেকে বাজারে সেই সময়ে সংস্থা অনেকটাই শেয়ার হারিয়েছিল বলে খবর। তবে এবার দুই ডানায় নতুন করে জোর ফিরছে, যোগ হচ্ছে সাফল্যের মুকুটে নতুন পালক। বিশ্বের সবচেয়ে বৃহত্তম বাণিজ্যিক ফ্লাইটের ইতিহাস রচনা করছে এয়ার ইন্ডিয়া। সম্পন্ন হয়েছে এক ঐতিহাসিক বাণিজ্যিক চুক্তি- ২৫০ টি এয়ারবাস আর ২২০ টি বোয়িং বিমানের অর্ডার দিয়ে নতুন রেকর্ড গড়েছে তারা।

জানা গিয়েছে যে এয়ার ইন্ডিয়া ২২০টি বোয়িং কিনছে ৩৪ বিলিয়ন মার্কিন ডলারে। তবে এখানেই শেষ নয়, আরও ৭০টি বিমান কেনার কথাও চলছে। এই সংখ্যা যোগ হলে বোয়িংয়ের ক্ষেত্রে খরচের অঙ্কটা গিয়ে পৌঁছতে পারে ৪৫.৯ বিলিয়ন মার্কিন ডলারে। এর সঙ্গে এয়ারবাস কেনার খরচ যোগ করতে হবে, যা মোট খরচের অঙ্কটাকে পৌঁছে দিয়েছে ৮৫ বিলিয়ন মার্কিন ডলারেরও উপরে।

এয়ার ইন্ডিয়া একটি ট্যুইটে জানিয়েছে যে মার্কিন সংস্থার কাছ থেকে আসছে ২০টি বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমান, ১০টি বোয়িং ৭৭৭-৯এস বিমান এবং ১৯০টি বোয়িং ৭৩৭ ম্যাক্স সিঙ্গল আইল বিমান। অন্য দিকে, ফরাসি সংস্থার কাছ থেকে কেনা হচ্ছে ৪০টি ওয়াইড বডি এয়ারবাস এ৩৫০ বিমান এবং ২১০টি ন্যারো বডি এয়ারবাস। এই ন্যারো বডি বিমানের মধ্যে বাছাই করা হয়েছে ১৪০টি এ৩২০ এয়ারবাস মডেল এবং ৭০টি এ৩২১ নিও মডেল। ওয়াইড বডির মধ্যে ৩৪টি এ৩৫০-১০০০ ভ্যারিয়েন্টের বিশাল এয়ারবাস৷

স্বাভাবিক ভাবেই ঐতিহাসিক এই চুক্তি নিয়ে পুলকিত তিন দেশই! ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আনুষ্ঠানিক কথাবার্তা হয়ে গিয়েছে। বোয়িং কেনার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তার বক্তব্য, সারা বিশ্বই এই বাণিজ্যিক চুক্তির দ্বারা উপকৃত হবে। অন্য দিকে, ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখ্যোঁ প্রধানমন্ত্রী মোদিকে এ প্রসঙ্গে ধন্যবাদ জানিয়েছেন দুই দেশের পারস্পরিক আস্থা পোষণের জন্য। সঙ্গে তিনি এও বলতে ভোলেননি যে, এই ঐতিহাসিক বাণিজ্যিক চুক্তি ভারত এবং ফ্রান্সের সম্পর্কের ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা করবে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ