Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিহারের এক মা যেভাবে মেয়ের ‘মৃত’ ধর্ষককে খুঁজে পেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:০৪ এএম

গত বছর ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য বিহারে এক নারীকে জানানো হয় যে, তার মেয়ের ধর্ষক মারা গেছে এবং তার বিরুদ্ধে মামলাটি খারিজ হয়ে গেছে। কিন্তু তিনি এ দাবি বিশ্বাস করেননি এবং এ নিয়ে প্রশ্ন তোলেন। এর পথ ধরে তিনি প্রকৃত সত্য উদঘাটন করেন, যার ফলে মামলাটি আবার পুনরায় চালু হয়। শেষ পর্যন্ত তার মেয়ে ন্যায়বিচার পায়। বিবিসির সৌতিক বিশ্বাস এক মায়ের অধ্যবসায়ের সেই অসাধারণ গল্পটি তুলে ধরেছেন।

গত বছর সম্ভবত ফেব্রুয়ারি মাসের এক সকালে, ভারতের পবিত্রতম নদী গঙ্গার তীরে এক শ্মশান ঘাটে দু’ব্যক্তি হাজির হয়। তারা সেখানে গিয়েছিল এক হিন্দু অন্ত্যেষ্টিক্রিয়া পালন করতে। তারা চিতার জন্য লাকড়ি বয়ে আনছিল, কিন্তু আশ্চর্যজনকভাবে তাদের সাথে ছিল না কোন মৃতদেহ। তারা শ্মশানে পৌঁছানোর পর ঘটনা অদ্ভুত মোড় নেয়। ঐ লোকেরা একটি চিতা তৈরি করে। তারপর তাদের মধ্যে একজন চিতার ওপর শুয়ে পড়ে। নিজেকে সাদা কাফনে ঢেকে চোখ বন্ধ করে রাখে। অন্য ব্যক্তি তার ওপর আরও কিছু লাকড়ি স্তূপ করে যতক্ষণ পর্যন্ত সারা দেহ ঢেকে গিয়ে শুধু প্রথম ব্যক্তির মুখটি দেখা যায়।

এর পর এই দৃশ্যের দুটি ছবি তোলা হয়। কে বা কারা ছবি তুলেছিল বা তৃতীয় কোন ব্যক্তি সেখানে উপস্থিত ছিল কি না তা স্পষ্ট নয়। ‘মৃত’ এ লোকটির নাম নীরজ মোদী। ৩৯-বছর বয়সী এই লোক সরকারি স্কুলের একজন শিক্ষক। তার সাথে অন্য লোকটি ছিল তার বাবা রাজারাম মোদী। ৬০-বছরেরও বেশি শুকনো পাতলা এক কৃষক। এরপর রাজারাম মোদী একজন আইনজীবীকে সাথে নিয়ে প্রায় ১০০ কিলোমিটার দূরে এক আদালতে যান এবং একটি হলফনামা পেশ করেন যে, তার ছেলে নীরজ মোদী ২৭ ফেব্রুয়ারি তাদের গ্রামের বাড়িতে মারা গেছে। হলফনামার সাথে তিনি শ্মশানঘাটে তোলা দুটি ছবি এবং চিতার জন্য কেনা কাঠের রসিদও প্রমাণ হিসেবে সরবরাহ করেন।

এ ঘটনা ঘটে নীরজ মোদীর বিরুদ্ধে এক ধর্ষণের অভিযোগ গঠনের ছ’দিন পর। ২০১৮ সালের অক্টোবরে মোদীর বিরুদ্ধে ১২-বছর বয়সী এক মেয়েকে ধর্ষণ করার অভিযোগ আনা হয়। মেয়েটি ছিল তার ছাত্রী। মেয়েটিকে আখের ক্ষেতে একা পেয়ে সে তার ওপর হামলা চালায়। ধর্ষণ করার পর হামলাকারী হুমকি দিয়েছিল যে ঐ ঘটনার দৃশ্য সে মোবাইল ফোনে ধারণ করে রেখেছে এবং ঘটনা জানাজানি হলে সে ঐ ফুটেজ অনলাইনে ছেড়ে দেবে। মেয়েটির মা থানায় অভিযোগ দায়ের করার সাথে সাথে মোদীকে গ্রেপ্তার করা হয় এবং দু’মাস কারাগারে থাকার পর সে জামিনে বের হয়।

তবে গত বছর নীরজ মোদীর ‘মৃত্যুর’ পর পরিস্থিতি দ্রুত বদলে যায়। তার বাবা আদালতকে তার মৃত্যুর খবর জানানোর দু’মাস পর স্থানীয় কর্তৃপক্ষ তার মৃত্যু সার্টিফিকেট জারি করে। গত মে মাসে, "মামলার একমাত্র আসামি" মারা যাওয়ায় আদালত মামলার কার্যক্রম বন্ধ করে দেয়। কিন্তু শুধু একজন সন্দেহ করেছিলেন যে, ঐ শিক্ষক বিচার এড়ানোর জন্য তার মৃত্যুর ঘটনা সাজিয়েছে এবং সাজার হাত থেকে বাঁচতে আত্মগোপন করেছে। ঐ ব্যক্তি ছিল ধর্ষণের শিকার হওয়া মেয়েটির মা, শারীরিকভাবে দুর্বল এক নারী যিনি মোদী পরিবারের সাথে একই গ্রামে একটি খুপরি বাড়িতে থাকতেন।

"যে মুহূর্তে আমি জানলাম যে নীরজ মোদী মারা গেছেন, তখনই বুঝেছিলাম সেটা ছিল এক ডাহা মিথ্যা। আমি জানতাম সে বেঁচে আছে," সম্প্রতি বিবিসিকে বলছিলেন ঐ নারী। ভারতে প্রতি ১০টি মৃত্যুর মধ্যে সাতটি মৃত্যু ঘটে সে দেশের প্রায় সাত লক্ষ গ্রামে এবং শহরের তুলনায় গ্রামে অনেক বেশি মৃত্যুর ঘটনা ঘটে বাড়িতে। ভারতের ৫৪-বছর পুরোনো আইনের আওতায় জন্ম এবং মৃত্যুর ঘটনাগুলির নিবন্ধন বাধ্যতামূলক – তবে ঐ আইনে মৃত্যুর কারণ উল্লেখ করতে হয়না।

বিহারে যখন কেউ মারা যায়, তখন মৃত ব্যক্তির পরিবারের কোন একজন সদস্যকে তার নিজের বায়োমেট্রিক পরিচয়ের নম্বর জমা দিতে হয় এবং মৃত্যুকে প্রত্যয়ন করার জন্য গ্রামের পাঁচজন বাসিন্দার সই নিতে হয়। এরপর এগুলি স্থানীয় পঞ্চায়েতে জমা দিতে হয়। রেজিস্ট্রারসহ পঞ্চায়েত সদস্যরা কাগজপত্রগুলি যাচাই করেন এবং সবকিছু ঠিক থাকলে এক সপ্তাহের মধ্যে মৃত্যুর সার্টিফিকেট জারি করেন৷ ধর্ষণের শিকার মেয়েটির আইনজীবী জয় করণ গুপ্তা বলছিলেন, "আমাদের গ্রামগুলিতে মানুষের বাস বেশ ঘন এবং সবাই ঘনিষ্ঠ। সবাই অন্য সবাইকে চেনে। কারও মৃত্যু হলে তা সবাই জানতে পায়, (মৃত্যুর কথা) কেউ শোনেনি এমন ঘটনা ঘটে না।"

রাজারাম মোদী পাঁচজন গ্রামবাসীর সই এবং বায়োমেট্রিক তথ্য জমা দেন এবং হলফনামায় বলেন যে তার ছেলে মারা গেছে, এবং তার ছেলের মৃত্যুর সার্টিফিকেট রয়েছে। ঐ কাগজে মৃত্যুর কোন কারণ উল্লেখ করা হয়নি। তবে জ্বালানি কাঠের দোকান থেকে রসিদে জানা যায় যে নীরজ মোদীর মৃত্যু হয়েছে ‘রোগে’ ভুগে। গত মে মাসের একদিন ভুক্তভোগীর মা একজন আইনজীবীর কাছ থেকে জানতে পারেন যে নীরজ মোদীর বিরুদ্ধে মামলাটি বন্ধ হয়ে গেছে কারণ সে মৃত।

"কিন্তু শিক্ষকের মৃত্যুর কথা কেউ জানলো না কেন? মৃত্যুর পর কেন কোনো পারলৌকিক আচার অনুষ্ঠান হলো না? কেন এই মৃত্যু নিয়ে কোনো কথা হলো না?" প্রশ্ন করেন ঐ মহিলা। তিনি জানালেন, এরপর তিনি বাড়ি বাড়ি গিয়ে লোকদের কাছে জানতে চান নীরজ মোদী কী আসলেই মারা গেছে? কিন্তু কেউই শোনেনি খবরটা। এরপর বিষয়টির তদন্তের আবেদন নিয়ে তিনি আদালতে গেলে বিচারকরা তাকেই প্রমাণ করতে বলেছিলেন যে আসামী জীবিত রয়েছে।

মে মাসের মাঝামাঝি সময়ে ঐ মেয়েটির মা স্থানীয় এক ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে আবেদন করেন যে, জাল নথির ভিত্তিতে পঞ্চায়েত একটি মৃত্যুর সার্টিফিকেট জারি করেছে, এবং এর তদন্ত হওয়া উচিত। এর পর ঘটনা ঘটতে থাকে দ্রুত। ঐ কর্মকর্তা তদন্তের নির্দেশ দেন এবং ঘটনাটি পঞ্চায়েতকে জানান। পঞ্চয়েত সদস্যরা তখন রাজারাম মোদীর কাছে তার ছেলের মৃত্যুর বিষয়ে আরও প্রমাণ চান: "মৃত্যুর পর মৃত ব্যক্তির ছবি, দাহ করার ছবি, জ্বলন্ত চিতার ও শেষকৃত্যের ছবি এবং [নতুন] পাঁচজন সাক্ষীর সাক্ষ্য।"

পঞ্চায়েত সদস্যরা প্রায় ২৫০টি বাড়ির বাসিন্দাদের সাথে দেখা করেন। নীরজ মোদীর মৃত্যুর কথা কেউ শোনেনি বলেই তাদের মনে হয়। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী, নিকটাত্মীয়ের মৃত্যু হলে পরিবারের পুরুষ সদস্যদের মাথা মুণ্ডন করতে হয়। কিন্তু মোদী পরিবারের সদস্যরা তখনও কেউই মাথা ন্যাড়া করেননি। ঐ ঘটনার তদন্তকারী পুলিশ কর্মকর্তা রোহিত কুমার পাসওয়ান বলেন, "এমনকি নীরজ মোদীর আত্মীয়রাও তার মৃত্যু কিংবা তার অবস্থান সম্পর্কে কিছু জানতো না। তারা বলেছিল, যদি তার মৃত্যু হতো তাহলে বাড়িতেই তার শেষকৃত্য করা হতো।"

এরপর পঞ্চয়েত সদস্যরা রাজারাম মোদীকে আবার জিজ্ঞাসাবাদ করেন। কিন্তু তিনি তার ছেলের মৃত্যুর স্বপক্ষে নতুন কোন প্রমাণ দিতে ব্যর্থ হন। পঞ্চায়েত সেক্রেটারি ধর্মেন্দ্র কুমার বলেন, "আমরা যতই তাকে প্রশ্ন করছিলাম, ততই তিনি এসব প্রশ্নের কোন সন্তোষজনক জবাব দিতে পারেননি।" শেষপর্যন্ত তদন্তের উপসংহারে বলা হয়, নীরজ মোদী নিজের মৃত্যু জাল করেছেন এবং ডেথ সার্টিফিকেট জোগাড়ের জন্য বাবা ও ছেলে দুজনেই নথি জাল করেছেন।

পুলিশ তার তদন্তে দেখতে পেয়েছে, ঐ স্কুল শিক্ষক তার পাঁচজন ছাত্রের বাবা-মায়ের বায়োমেট্রিক তথ্য জোগাড় করেন এবং নিজের মৃত্যুর সার্টিফিকেটের জন্য একটি কাগজে তাদের সই জাল করেন। তিনি অভিভাবকদের বলেছিলেন যে ছাত্রদের জন্য বৃত্তির ব্যবস্থা করার জন্য তাদের বায়োমেট্রিক পরিচয়ের নম্বরগুলো প্রয়োজন। এরপর ২৩ মে কর্মকর্তারা নীরজ মোদীর মৃত্যু সার্টিফিকেট বাতিল করে দেন। পুলিশ তার বাবাকে আটক করে তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনে। "আমি আমার কর্মজীবনে কখনও এধরনের কোন মামলার তদন্ত করিনি," বলছিলেন পাসওয়ান, "প্লটটি যে খুব নিখুঁত ছিল, তা কিন্তু না।"

জুলাই মাসে আদালত মামলাটি পুনরায় চালু করে বলে, আদালতকে "প্রতারিত এবং বিভ্রান্ত করা হয়েছে" এই উদ্দেশ্য নিয়ে যাতে অভিযুক্তরা "শাস্তি থেকে বাঁচতে পারে।" ঐ শিক্ষককে খুঁজে বের করার লড়াইয়ে নিরলসভাবে যুক্ত মেয়েটির মা নীরজ মোদীকে গ্রেপ্তারের জন্য আদালতে যান। নিজেকে মৃত ঘোষণা করার নয় মাস পর অক্টোবর মাসে নীরজ মোদী আদালতে আত্মসমর্পণ করেন। বিচার চলাকালে তিনি ধর্ষণের অভিযোগ অস্বীকার করেন। কিন্তু তিনি যখন আদালত থেকে বাইরে বেরিয়ে আসেন, তখন তিনি হতাশ এবং তার হাত দড়ি দিয়ে বাঁধা।

গত মাসে মেয়েটিকে ধর্ষণের জন্য দোষী সাব্যস্ত করে আদালত নীরজ মোদীকে ১৪ বছরের কারাদণ্ড দেয়। পাশপাশি ভুক্তভোগীকে তিন লক্ষ রুপি ক্ষতিপূরণ দেয়ারও আদেশ জারি হয়। প্রতারণা আর অসততার অভিযোগে রাজারাম মোদীও এখন কারাগারে রয়েছেন, যার সর্বোচ্চ শাস্তি সাত বছরের কারাদণ্ড। বাবা ও ছেলে দু’জনের বিরুদ্ধে ডেথ সার্টিফিকেট জাল করার অভিযোগ রয়েছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ