Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্কে ঘটছে একের পর এক আলৌকিক ঘটনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫৯ এএম

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের প্রায় সাতদিন হতে চললেও সেখানে এখনো উদ্ধারকাজ চলছে। এই উদ্ধার অভিযানে ঘটছে একে পর এক অলৌকিক ঘটনা। কর্মকর্তাদের মতে, তুরস্কের কাহরামানমারাসে উদ্ধারকারীরা ছয়দিন পরেও ধসে পড়া ভবনগুলির ধ্বংসস্তূপ থেকে অলৌকিকভাবে বেঁচে থাকা ব্যক্তিদের উদ্ধার করা অব্যাহত রেখেছে।

কাহরামানমারাসে ভূমিকম্পের ১৬২ ঘন্টা পরে আন্টালিয়া ফায়ার ব্রিগেড ৪৪ বছর বয়সী এক ব্যক্তিকে উদ্ধার করেছে। একে অলৌকিকভাবে হিসাবে বর্ণনা করা ভিডিওটি আন্টালিয়ার মেয়র মুহিতিন বোসেক শেয়ার করেছেন। ‘আমরা সম্পূর্ণরূপে অলৌকিকতায় বিশ্বাস করি,’ তিনি বলেছেন। উদ্ধার প্রচেষ্টার ষষ্ঠ দিনে হাতায় প্রদেশে আরও একজন জীবিত ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে।

দেশটির দক্ষিণাঞ্চলের হাতায় শহরের ধ্বংসস্তূপের নিচ থেকে এক কিশোরীকে ১৪৭ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে। ১২ বছর বয়সী ওই কিশোরীর নাম কুডি। উদ্ধারের পর কুডিকে উদ্ধারকারীরা বলেন, ‘তুমি একটা অলৌকিক বিষয়।’ এর আগে একই শহরের অরেকটি জায়গায় ধ্বংসস্তূপে ১৩৯ ঘণ্টা আটকে থাকার পর সাত মাস বয়সী এক শিশুকে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকারীরা। তার আগে হাতায় শহর থেকে ১২৮ ঘণ্টা পর দুই মাসের এক শিশুকে জীবন্ত উদ্ধার করা হয়েছে। তারও আগে ১২২ ঘণ্টা পর দুই বছরের এক শিশুকে উদ্ধার করা হয়েছিল।

অন্যদিকে দেশটির গাজিআনতেপের আরেকটি ধসে যাওয়া ভবনের নিচ থেকে এসমা সুলতান নামে ১৩ বছর বয়সী এক শিশুকে উদ্ধার করা হয়েছে। তুরস্ক ও সিরিয়ায় গত সোমবার ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর আরও কয়েকটি ভূমিকম্প অনুভূত হয় দেশ দুটিতে। ওই দুই দেশে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে গেছে। সূত্র: আল-জাজিরা, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ