Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার ভারত থেকে ব্যবসা গোটাচ্ছে চীনের আলিবাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১৬ পিএম

ভারতীয় বাজার থেকে কার্যত বিদায় নিচ্ছে ই-কমার্স জায়ান্ট আলিবাবা। জানা গিয়েছে, শুক্রবার সামগ্রিক চুক্তিতে সমস্ত শেয়ার ভারতীয় কোম্পানি পেটিএমকে বিক্রি করে দিয়েছে চীনা বহুজাতিক সংস্থাটি।

গত জানুয়ারিতেই ভারত থেকে ব্যবসা গোটানোর চিন্তাভাবনা শুরু করেছিল আলিবাবা। লাগাতার লোকসানের জেরেই এই সিদ্ধান্তের পথে হাঁটছিল তারা। এর জন্য নিজেদের ৬.২৬ শতাংশ ইকুইটির মধ্যে ৩.১ শতাংশ আগেই পেটিএমকে বিক্রি করে দিয়েছিল তারা। এবার জানা গেল, সর্বশেষ চুক্তিতে নিজেদের বাকি শেয়ারও পেটিএমকে বিক্রি করল তারা। অর্থাৎ পেটিএমের সঙ্গে আর কোনও সম্পর্ক রইল না আলিবাবার। এর আগে নিজেদের শেয়ার জোম্যাটো এবং বিগ বাস্কেটের কাছে বিক্রি করেছিল সংস্থাটি।

পেটিএম-এর প্রতিষ্ঠাতা ও সিইও আগেই জানিয়েছিলেন, আলিবাবা কোনওদিনই পেটিএম-এর স্ট্র্যাটেজিক শেয়ারহোল্ডার ছিল না। তবে আলিবাবার এমন সিদ্ধান্তে ভারতীয় সংস্থার মুখে হাসি ফুটেছে বলেই খবর। কারণ এক্ষেত্রে তাদের আর চীনা প্রতিযোগী রইল না।

পেটিএম-এর মালিক সংস্থা ওয়ান ৯৭ কমিউনিকেশন জানিয়েছে, চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে তাদের মোট রেভিনিউ বেড়ে হয়েছে ২,০৬২ কোটি রুপি। এর মধ্যে কর-পূর্বক মুনাফা ৩১ কোটি রুপি। সার্বিক লোকসান কমেছে ৩৯২ কোটি রুপি। কর্মীদের ঐক্যবদ্ধ প্রচেষ্টাতেই ঘুরে দাঁড়ানো সম্ভব হয়েছে বলে জানিয়েছিলেন সংস্থার সিইও বিজয় শেখর শর্মা। নতুন বছরে লাভের মুখ দেখতে বদ্ধপরিকর পেটিএম। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ