Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যোগী গেরুয়া পরতে পারেন, আর মুসলিমরা হিজাব পরলেই দোষ! সংসদে প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১১ পিএম

হিজাব বিতর্কের রেশ এবার ভারতের সংসদে। মুসলিম মহিলারা হিজাব পরলে অসুবিধা কোথায়? প্রশ্ন তুলে রাজ্যসভায় কেন্দ্র সরকারের তীব্র সমালোচনা করলেন সিপিএম দলের সংসদ সদস্য।

কর্ণাটকের সরকারি কলেজে হিজাব পরায় নিষেধাজ্ঞা নিয়ে গতবছর রীতিমতো উত্তাল হয়েছিল সেরাজ্যের রাজনীতি। সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে সেরাজ্যের মুসলিম শিক্ষার্থীরা স্কুল-কলেজে হিজাব পরে ঢোকার চেষ্টা করতে থাকেন। তাতেই বিতর্ক বাঁধে। রাস্তায় নেমে আন্দোলন শুরু করেন সংখ্যালঘুরা। পালটা আসরে নামে হিন্দুত্ববাদীরা। বিক্ষোভ হিংসাত্মক রূপ নেয়। কিন্তু তাতেও রাজ্য সরকার স্কুল-কলেজে হিজাব পরায় নিষেধাজ্ঞার নির্দেশিকা প্রত্যাহার করেনি। আদালতে গিয়েও লাভ হয়নি হিজাবপন্থীদের।

এবার সেই ইস্যু সংসদে তুলল সিপিএম। সেই সঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে নিশানা করলেন সিপিএম সাংসদ জন ব্রিটাস। সংসদে তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টে কর্ণাটক সরকার জানিয়েছে ধর্মনিরপেক্ষতা বজায় রাখতে তারা স্কুল কলেজে হিজাব পরার অনুমতি দিচ্ছে না। মেনে নিলাম। কিন্তু ভারতের মতো দেশ, যার সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সবসময় গেরুয়া পোশাক পরে থাকেন, তখন কেন আপত্তি হয় না?’

সিপিএমের ওই সাংসদের দাবি, বিজেপি সরকার হিজাব ইস্যুতে একগুঁয়েমি দেখানোই আসলে ক্ষতি হচ্ছে মুসলিম মহিলাদের। স্রেফ কর্ণাটকেই এক লাখ মুসলিম শিক্ষার্থী স্কুল-কলেজ ছেড়েছে। ওই সিপিএম সাংসদের দাবি, মুসলিমদের শিক্ষা এবং সামাজিক ক্ষেত্রে পিছিয়ে পড়া নিয়ে সাচার কমিটির রিপোর্ট কার্যকর করুক সরকার। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ