Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কের ভূমিকম্প নিয়ে কার্টুন প্রকাশ করে তোপের মুখে শার্লি এবদো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫২ পিএম

তুরস্ক ও সিরিয়ায় হাজার হাজার মানুষ মারা যাওয়া বিধ্বংসী ভূমিকম্পকে উপহাস করে একটি কার্টুন সম্প্রতি ব্যঙ্গাত্মক ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে প্রকাশিত হয়েছিল, যা সোশ্যাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

ম্যাগাজিনটি সোমবার একটি টুইটে শিল্পী পিয়েরিক জুইনের কার্টুনটি শেয়ার করেছে। ছবির শিরোনাম হল, ‘তুরস্কে ভূমিকম্প’। সেখানে ধ্বংসস্তূপের স্তূপ এবং ধসে পড়া ভবনের চিত্র তুলে ধরে কার্টুনে ক্যাপশন দেয়া হয়েছে, ‘এমনকি ট্যাঙ্ক পাঠাতে হবে না!’ অনেক ব্যবহারকারী কার্টুনটিতে ক্ষোভের সাথে প্রতিক্রিয়া জানিয়েছেন, বিধ্বংসী ভূমিকম্পের ব্যঙ্গ তৈরি করার জন্য এটির সমালোচনা করেছেন যাতে কমপক্ষে ২১ হাজার মানুষ নিহত এবং অনেকে গৃহহীন হয়েছেন।

ডক্টর ওমর সুলেমান, একজন মার্কিন মুসলিম পণ্ডিত, ট্র্যাজেডি উদযাপনের জন্য কার্টুনটির নিন্দা করেছেন এবং ফরাসি ম্যাগাজিনকে ‘ঘৃণ্য প্রকাশনা’ বলে অভিহিত করেছেন। ‘হাজার হাজার মুসলমানের মৃত্যুকে উপহাস করা হল ‘ফ্রান্স যেভাবে আমাদেরকে সর্বক্ষেত্রে অপমান করেছে তার চূড়ান্ত প্রকাশ।’

টুইটারে ব্যবহারকারীদের প্রতিক্রিয়া তুর্কি, ফরাসি এবং ইংরেজিতে এসেছে, কার্টুনটির নিন্দা করে এবং এটি প্রকাশের জন্য শার্লি এবদোকে ‘মানবতার জন্য কলঙ্ক’ বলে অভিহিত করেছে। কার্টুনটিকে ঘৃণাত্মক বক্তব্য প্রচারের জন্য অভিযুক্ত করা হয়েছিল এবং টুইটার ব্যবহারকারীরা এটিকে ‘বর্ণবাদী’ বলে অভিহিত করেছিলেন। তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিনও এই ছবি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। ‘আধুনিক বর্বরতা!’ তিনি টুইট করেছেন, ‘আপনার ঘৃণা এবং ক্ষোভে শ্বাসরোধ করুন।’

ব্যঙ্গাত্মক কার্টুনটিকে উত্তর সিরিয়ায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের হামলার মন্তব্য হিসেবে ব্যাখ্যা করা যেতে পারে, এমন একটি অঞ্চল যা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, ডিডব্লিউ নিউজ জানিয়েছে। জার্মান সংবাদ সংস্থা বলেছে যে, কার্টুনটিকে ইউরোপের অস্ত্র রপ্তানির পরোক্ষ উল্লেখ হিসাবেও ব্যাখ্যা করা যেতে পারে। ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাতে জার্মানির দ্বিধা আন্তর্জাতিক আলোচনার বিষয়।

ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো তার উস্কানিমূলক চিত্রের জন্য কুখ্যাত যা প্রায়শই বিতর্ক সৃষ্টি করে। ২০১৩ সালে, ম্যাগাজিনটি তার প্রচ্ছদে ইতালিতে ভূমিকম্পের একটি নিন্দামূলক ব্যঙ্গচিত্র প্রকাশ করেছিল। সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • শিবলী ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:০৫ এএম says : 0
    কার্টুনিস্ট তুরস্ক সিরিয়ার ভুমিকম্পের চিত্র একেঁ খুব অন্যায় করেছে বলে আমি মনে করিনা। এই কুর্দিস্তান দখলে রাখতে তুরস্ক ও সিরিয়া প্রতিনিয়ত টেংক তো ব্যাবহার করছে। তারা যা করছে আল্লাহ কয়েক সেকেন্ডে তা করে দেখিয়েছেন। কার্টনে শিল্পী সেটাই বলেছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ