Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রান্সজেন্ডার দম্পতির গর্ভে জন্ম নিলো সন্তান, ভারতে তোলপাড়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১৮ পিএম

বৈপ্লবিক ঘটনাটি ঘটেছে কেরালার কোজিকোডে। ভারতের প্রথম ট্রান্সজেন্ডার দম্পতি জাহাদ ও জিয়া এক সন্তান লাভ করেছে। জাহাদের গর্ভে জন্ম নিয়েছে এই সন্তান। বৃহস্পতিবার সকাল নটা বেজে ৩৭ মিনিটে এই যুগান্তকারী ঘটনাটি ঘটেছে। সন্তানের লিঙ্গ সম্পর্কে জাহাদ-জিয়া বা হাসপাতাল কর্তৃপক্ষ কিছু বলেনি। ভারতের প্রথম ট্রান্সজেন্ডার পাইলট অ্যাডাম হ্যান্স বলেছেন, ট্রান্সজেন্ডার এই দম্পতির সন্তানের লিঙ্গ নিয়ে মাথা ঘামানোর প্রয়োজন নেই। শিশুটিকে নিজের মতো বড় হতে দেয়া উচিত। যিনি এই অপারেশনটি করেছেন ইতিহাসে জায়গা পাওয়া সেই গাইনি ডা. জ্যোতি রমেশ চন্দ্রন জানিয়েছেন, শিশুটির ওজন দু কিলো ৪২৮ গ্রাম এবং মা ও সন্তান সুস্থ আছে। তিন বছর আগে জাহাদ ও জিয়ার দেখা হয়। জাহাদ আসলে মেয়ে, কিন্তু তার প্রকৃতি পুরুষদের মতো।

সে পুরুষ হয় আইনের বলে। জিয়া আসলে পুরুষ, তার প্রকৃতি মেয়েদের মতো। সে মেয়ে হয় আইনের বলে। কিন্তু, হরমোন ট্রিটমেন্ট হলেও জাহাদের যেহেতু গর্ভাশয় এবং অন্যান্য জননযন্ত্র অক্ষুণ্ন ছিল তাই মা হয় জাহাদ। এই যুগান্তকারী ঘটনায় আলোড়িত গোটা কেরালা, হয়তো ভারতও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ