Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

তথ্যপ্রযুক্তি খাতে প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে : পলক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫২ পিএম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করায় তথ্যপ্রযুক্তি খাতে প্রচুর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এর ফলে খুব দ্রুতই তথ্য প্রযুক্তি খাতের বিশ্ববাজারের একটি উল্লেখযোগ্য অংশ অর্জন করা সম্ভব হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বৈশ্বিক ডিজিটাল সহযোগিতা সংস্থা ‘ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন’ (ডিসিও)-এর মহাসচিব দীমা আল ইয়াহিয়ার মধ্যে সোমবার রাতে সৌদি আরবের ‘রিয়াদ ফ্রন্ট এক্সপো অ্যান্ড এক্সিবিশন সেন্টারে’ অনুষ্ঠিত এক বৈঠকে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে তারা ডিজিটাল উদ্ভাবন খাতকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ রূপকল্প অর্জনে বাংলাদেশ এবং ডিজিটাল কো-অপারেশন অর্গানাইজেশন এক সাথে কাজ করার বিষয়ে ঐকমত পোষণ করে।
অন্যান্যের মধ্যে আইসিটি প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. মুশফিকুর রহমান এবং ডিসিও-এর সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
পলক বলেন, নিত্য নতুন উদ্ভাবনের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের কাছে নিজেদের আত্মপরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছে। আমরা ইতোমধ্যেই ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছি। এখন ৪টি স্তম্ভ নির্ধারণ করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কাজ করছি।
এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও খ্যাতনামা ডাটা সমাধান ইঞ্জিনিয়ারিং কোম্পানির সিইও আয়মান আল ফালাজ-এর মধ্যে সৌদি আরবের এলইএপি টেক কনফারেন্সে পৃথক এক বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে বাংলাদেশের ডাটা ইঞ্জিনিয়ারিং ও সিকিউরিটি সেক্টরকে পরবর্তী স্তরে নিয়ে যেতে একসাথে কাজ করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পলক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ