Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প : নিহত বেড়ে ১০ হাজার পৌঁছতে পারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪২ এএম

তুরস্ক ও সিরিয়ার ওই ভূমিকম্পে ১০ হাজার পর্যন্ত লোক নিহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের এক উপদেষ্টার বলছেন, তার দেশে ভূমিকম্পে সৃষ্ট দুর্যোগের মাত্রা 'ব্যাপক এবং ধ্বংসাত্মক।'
এরদোগানের উপদেষ্টা ইল্কনুর চেভিক বলছেন, তাদের হাতে যেসব যন্ত্রপাতি রয়েছে তা দিয়ে জীবিত ব্যক্তিদের খুঁজে বের করাটা কোনো সমস্যা নয়। বরং সমস্যা হচ্ছে, সময়ের বিরুদ্ধে লড়াই চালানো।
'আপনি লড়ছেন সময়ের বিরুদ্ধে,' বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের নিউজ আওয়ার অনুষ্ঠানের সাথে এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।
'আবহাওয়া ঠান্ডা এবং প্রতিকূল। তাপমাত্রা আরো নিচে নেমে যাওয়ার আগেই ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা মানুষগুলোকে বাঁচাতে হবে।'
তিনি বলেন, প্রচণ্ড ঠান্ডায় এই মানুষগুলো মরে যেতে পারেন, তাই যারা এখনো ধ্বংসস্তূপের নিচে রয়েছেন, তাদের টেনে বের করতে পাগলের মতো চেষ্টা চলছে।' এছাড়া বৃষ্টি হওয়ার কারণেও উদ্ধারকাজে সমস্যা হচ্ছে। তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। এর মধ্যে বৃষ্টি ও বরফও পড়ছে।
তিনি বলেন, আমাদের রাডার আছে, বডি সেন্সর আছে, কিন্তু আপনি জানেন যে এত ব্যাপক ধ্বংসযজ্ঞর মধ্যে আপনি সব জায়গায় পৌঁছুতে পারবেন না। আপনাকে কান পেতে শুনতে হবে। [সব মানুষকে চুপ থাকতে বলা হয়েছে] যাতে তারা শুনতে পায় কিছু লোক সাহায্যের জন্য তাদের ডাকাডাকি করছে।' সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ