Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কঙ্গো কিনশাসায় জাতিসংঘের ২ শান্তিরক্ষী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৫ পিএম

কঙ্গো কিনশাসায় জাতিসংঘের একটি হেলিকপ্টার হামলার শিকার হলে দু’জন শান্তিরক্ষী নিহত হন। দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন গতকাল (বুধবার) এক বিবৃতিতে এ তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়, হামলায় হেলিকপ্টারের একজন ক্রু এবং একজন সৈন্য নিহত হন। শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো ব্যক্তি বা সংস্থা হামলার দায় স্বীকার করেনি।

নর্ড-কিভু প্রদেশের প্রাদেশিক রাজধানী গোমার দিকে যাওয়ার সময় কপ্টারটি স্থানীয় বেলা ৩:০০ টায় (বাংলাদেশ সময় ভোর ৬টায়) বিমানটি আগুনের কবলে পড়ে, যেখানে এটি অবতরণ করতে সক্ষম হয়েছিল, একজন মুখপাত্র এএফপিকে জানিয়েছেন। হেলিকপ্টারটিতে আগুনের উৎস এখনও জানা যায়নি এবং এর সুনির্দিষ্ট অবস্থান এখনও নির্ধারণ করা হয়নি, ডিআরসিতে জাতিসংঘের মিশনের মুখপাত্র আমাদু বা বলেছেন।

দক্ষিণ আফ্রিকার সামরিক বাহিনীও ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এসএএনডিএফ) এক বিবৃতিতে বলেছে, ‘রোববার ৫ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্রের গোমায় একটি ওরিক্স হেলিকপ্টারে আগুন লেগেছিল।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘একজন ক্রু সদস্যকে মারাত্মকভাবে গুলি করা হয়েছিল, অন্য একজন আহত হয়েছিল কিন্তু তিনি হেলিকপ্টারটি চালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন এবং গোমা বিমানবন্দরে নিরাপদে অবতরণ করেছিলেন।

‘এসএএনডিএফ এ দুর্ভাগ্যজনক ঘটনায় জড়িত সৈন্যদের পরিবারের সদস্যদের জানানোর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে,’ বিবৃতিতে যোগ করা হয়েছে। সূত্র: ভয়েস অব আমেরিকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শান্তিরক্ষী নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ