Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালিতে বোমা বিস্ফোরণে জাতিসংঘের ২ শান্তিরক্ষী নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ৫:৫১ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলীয় শহর দুয়েনজার কাছে টিম্বুকতুর সড়কে পেতে রাখা বোমা বিস্ফোরণে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর দুই সদস্য নিহত ও আহত হয়েছে আরো ২ জন।
গতকাল শুক্রবার মালির মধ্যাঞ্চলীয় শহর দুয়েনজার কাছে টিম্বুকতুর পথে বিস্ফোরণের ঘটনাটি ঘটে বলে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ও মালি মিশনের প্রধান আল ঘাসিম ওয়ানে জানিয়েছেন।
বোমাটি একটি ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ছিল বলে জাতিসংঘের মুখপাত্র স্টেফেন ডুজারিক জানিয়েছেন। ওই সেনাদের বহনকারী গাড়িটি পেতে রাখা আইইডিতে আঘাত করলে সেটি বিস্ফোরিত হয়।
হতাহত সেনারা মালির শান্তিরক্ষা মিশনের মিশরীয় কন্টিনজেন্টের অংশ বলে জানিয়েছে আল জাজিরা।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার উত্তর মালিতে আরেক হামলায় এক জর্ডানি শান্তিরক্ষী নিহত ও আরও তিন জন আহত হন।
জাতিসংঘের মালি মিশনের মুখপাত্র অলিভার সালগাদো এক টুইটে জানিয়েছেন, মালির বেসামরিকদের জ্বালানিবাহী একটি ট্রাক বহর ও জাতিসংঘের এক ডজন গাড়িকে পাহারা দিয়ে নিয়ে যাচ্ছিল মিশরীয় শান্তিরক্ষীরা। বহরটি দুয়েনজা শহর পার হওয়ার সময় একটি মাইন বিস্ফোরণ ঘটে।
মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ১৩ হাজার সদস্য কাজ করছে। জাতিসংঘের অন্যতম বড় এই শান্তিরক্ষা মিশনটি সবচেয়ে বিপজ্জনক মিশনগুলোর একটি।
জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও মালির সরকারি বাহিনীগুলোর বিরুদ্ধে বিদ্রোহীদের ব্যবহার করা প্রিয় একটি অস্ত্র আইইডি। এই অস্ত্রটি ব্যবহার করে বিদ্রোহীরা দেশটির বহু বেসামরিকেও হত্যা করেছে। বিপজ্জনক এই মিশনটিতে বাংলাদেশের ১১১৯ জন সেনা ও ২৮১ জন পুলিশ নিয়োজিত আছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শান্তিরক্ষী নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ