Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আদানিকে নিয়ে অবশেষে মুখ খুললেন মোদির দুই মন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১২ এএম

শেয়ার বাজারে ভারতীয় শিল্পপতি গৌতম আদানির ভয়াবহ পতন এবং তার কুড়ি হাজার কোটি টাকার ফলোঅন পাবলিক অফার প্রত্যাহার নিয়ে অবশেষে মুখ খুললেন মোদির মন্ত্রীরা। নয়াদিল্লিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বেঙ্গালুরুতে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রী পীযুষ গয়াল একইসুরে কথা বলেছেন। দু’জনেই জানিয়েছেন যে, আদানিদের পতনের ফলে ভারতের অর্থনৈতিক ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার কোনও কারণ নেই। ভারতের স্বার্থ সুরক্ষিত আছে।
ভারতীয় অর্থমন্ত্রী বলেন, ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংক তাদের জানিয়ে দিয়েছে যে, ভারতীয় ব্যাংকগুলি যথেষ্ট সুরক্ষিত আছে। এলআইসিও জানিয়েছে যে, আদানিদের পতন তাদের কোনও বিপদ ডেকে আনবে না। নির্মলা এবং পীযুষ-দু’জনেই জানান যে, ভারতীয় নিয়ন্ত্রক বোর্ডগুলি যথেষ্ট শক্তিশালী। তারা ঘটনার দিকে সজাগ দৃষ্টি রাখছে।
নির্মলা সীতারামন প্রশ্ন তোলেন- ভারতের আর্থিক অবস্থা যদি খারাপ হবে তাহলে ভারত আট বিলিয়ন ডলারের বিদেশী মুদ্রার ভাণ্ডার কীভাবে গড়লো? দু’জনেই অবশ্য এমন ইঙ্গিত দেন যে, অনিয়ম কিছু ঘটলে তার দায় নিতে হবে গৌতম আদানিকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ এই শিল্পপতি সম্পর্কে প্রয়োজন হলে যে সরকার কঠিন মানসিকতা নেবে তার ইঙ্গিত দুই মন্ত্রীর কথায় মিলেছে।
উল্লেখযোগ্য নিউইয়র্কের হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্টটি ২৪ জানুয়ারি প্রকাশ্যে আসতেই আদানি সাম্রাজ্য পতনের মুখে পড়ে। শেয়ারের দর হু হু করে পড়তে শুরু করে। শনিবার আর্থিক ঝড় অব্যাহত ছিল আদানিদের। বিশ্ববাজারে আদানিদের সংস্থাগুলির শেয়ারে ধাক্কা লেগেছে এদিনও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ