Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফের বিতর্কের মুখে ভারতীয় ওষুধ, চোখের ড্রপ ব্যবহার করে মৃত্যু যুক্তরাষ্ট্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:২৪ পিএম

কাশির সিরাপের পর ফের আন্তর্জাতিক পর্যায়ে বিতর্কের মুখে ভারতীয় ওষুধ কোম্পানি। দেশটির চেন্নাইয়ের একটি ওষুধ প্রস্তুতকারী সংস্থার চোখের ড্রপ নিয়ে যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন একজন। ওই একই ড্রপ নিয়ে চোখ ক্ষতিগ্রস্ত হয়েছে, এমনকি দৃষ্টিশক্তি হারিয়েছেন অনেকে এমন অভিযোগও উঠেছে। খবর এনডিটিভির।
যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বলছে, ‘গ্লোবাল ফার্মা হেলথ্কেয়ার’ নামক ভারতীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির এজরিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ার্স নামের একটি চোখের ড্রপের বিরুদ্ধে একাধিক অভিযোগ পাওয়া যাচ্ছে। এই ড্রপ নিয়ে চোখ থেকে পানি পড়া থেকে শুরু করে এক সময় দৃষ্টিশক্তি নষ্ট হয়ে যাচ্ছে ব্যবহারকারীদের। এই ড্রপ ব্যবহার করে একজনের মৃত্যুও হয়েছে।
বলা হচ্ছে, এই ড্রপে ক্ষতিকর ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়ে থাকতে পারে। ড্রপটি পরীক্ষার জন্য পাঠিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। এ ছাড়া ভারতে ওই প্রতিষ্ঠানটি পরিদর্শনে যাচ্ছেন মার্কিন প্রতিনিধি। কোম্পানিটির পক্ষ থেকে বলা হচ্ছে, নিরাপত্তার জন্য আপাতত যুক্তরাষ্ট্রের বাজার থেকে চোখের ওই ড্রপটি তুলে নেয়া হচ্ছে।
এর আগে গাম্বিয়া ও উজবেকিস্তানে ভারতীয় সংস্থার তৈরি কাশির সিরাপ থেকে মৃত্যুর অভিযোগ উঠেছিল। এর কিছুদিন পরই ফের একই ধরনের অভিযোগ ওঠায় অস্বস্তিতে ভারতের ওষুধ কোম্পানিগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ