Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইজেরিয়ায় ডাকাতদের সঙ্গে সংঘর্ষে নিহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১৫ পিএম

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কাটসিনা প্রদেশে বন্দুকধারীদের সঙ্গে স্থানীয় পাহারাদারদের সংঘর্ষে ৪০ জনের বেশি নিহত হয়েছেন। দেশটির সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটি সর্বশেষ সহিংসতার ঘটনা।

কাটসিনার প্রদেশের পুলিশের মুখপাত্র গাম্বো ইশ গতকাল শুক্রবার বলেন, স্থানীয়ভাবে ডাকাত হিসেবে পরিচিত এক সশস্ত্র গ্যাংয়ের সদস্যরা কাটসিনার বাকোরির একটি এলাকায় আক্রমণ চালায়। এরপর গবাদি পশু ও ভেড়া লুট করে তারা জঙ্গলে পালিয়ে যায়। আজ শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর প্রকাশ করেছে।
তিনি বলেন, বৃহস্পতিবার স্থানীয় পাহারাদার দল একত্রিত হয়ে ওই বন্দুকধারীদের তাড়া করে। এতে দুপক্ষের মধ্যে ভয়াবহ সংঘর্ষ বাধলে এ প্রাণহানি ঘটে। অপরাধীদের আইনের আওতায় আনতে বর্তমানে যৌথ নিরাপত্তা অভিযান চালানো হচ্ছে।
ঘটনার পর নাইজেরিয়া সরকার গ্রামবাসীকে নিজের হাতে আইন তুলে না নিতে বলেছে।
এদিকে নিরাপত্তা বাহিনীর দুটি সূত্র জানিয়েছে, এই সংঘর্ষে ৫০ জন নিহত হয়েছেন। শুক্রবার নিহতদের মরদেহ জঙ্গল থেকে উদ্ধার করা হয়েছে। সংঘর্ষে আহতদের প্রদেশটির কানকারা হাসপাতালে নেওয়া হয়েছে।
দেশটির উত্তরাঞ্চলীয় সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোর মধ্যে কাটসিনা একটি। হামলাকারীরা প্রদেশটির বিভিন্ন গ্রামে ও মহাসড়কে আক্রমণ চালিয়ে লোকজনকে অপহরণ করে। পরে তাদের আইনশৃঙ্খলা বহিনীর উপস্থিতি কম এমন প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যায়।
ঘটনার পর নাইজেরিয়া সরকার গ্রামবাসীকে নিজের হাতে আইন তুলে না নিতে বলেছে।
দেশটিতে আসছে ২৫ ফেব্রুয়ারি সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনে নতুন সংসদ সদস্য ও বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির উত্তরসূরি নির্বাচিত করা হবে। নির্বাচনকে কেন্দ্র করে পর্যাপ্ত নিরাপত্তা না থাকার বিষয়টি স্থানীয়দের মধ্যে প্রধান উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সাবেক সামরিক শাসক বুহারি আট বছর আগে দেশে নিরাপত্তা সংশ্লিষ্ট সমস্যা নিরসনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ