Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভয়াবহ বন্যায় নাইজেরিয়ায় নিহত ৬০০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ১২:৪৯ পিএম

দশকের সবচেয়ে ভয়াবহ বন্যার কবেল নাইজেরিয়া। এতে এখন পর্যন্ত দেশটিতে ৬০০-এর বেশি জনের প্রাণহানি ঘটেছে। গতকাল রোববার দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

টুইটারে নাইজেরিয়ার মানবিক বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বন্যার কারণে দেশটির ১৩ লাখের বেশি মানুষ ঘরছাড়া। মন্ত্রী সাদিয়া উমর ফারুক বলেন, ২০২২ সালের ১৬ অক্টোবর পর্যন্ত বন্যায় ৬০৩ জনের মৃত্যু হয়েছে।

মন্ত্রীর পক্ষ থেকে আরও বলা হয়ছে, গতসপ্তাহে বন্যায় মৃতের সংখ্যা ছিল ৫০০। কিন্তু কিছু রাজ্যের সরকার বন্যা মোকাবিলায় প্রস্তুত না থাকায় এই সংখ্যা বেড়েছে। উমর ফারুক আরও বলেন, বন্যায় পুরোপুরি ৮২ হাজারের বেশি ঘর বিধ্বস্ত হয়েছে, এছাড়া ১ লাখ ১০ হাজার কৃষিজমি নষ্ট হয়েছে।

দেশটির ন্যাশনাল এমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এনইএমএ) বলেছে, সাধারণত বর্ষাকাল জুন মাস থেকে শুরু হয় কিন্তু আগস্ট থেকে ভারী বৃষ্টিপাত চলছে। এর আগে ২০১২ সালে দেশটিতে বন্যায় ৩৬৩ জনের মৃত্যু হয়। ঘরছাড়া হয়েছিল ২১ লাখ মানুষ।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ