Inqilab Logo

শনিবার , ৩ জুন ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৩ যিলক্বদ ১৪৪৪ হিজরী

যুক্তরাষ্ট্রের জন্য পুতিনের চেয়েও বড় হুমকি চীনের প্রেসিডেন্ট: পম্পেও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:২১ পিএম

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও স্কাই নিউজকে বলেছেন যে, তিনি বিশ্বাস করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিশ্বের জন্য ভ্লাদিমির পুতিনের চেয়েও বড় হুমকি। বেথ রিগবির সাক্ষাতকারে বক্তৃতা দিতে গিয়ে পম্পেও বলেছিলেন যে, প্রেসিডেন্ট শি বিশ্ব আধিপত্যের অভিপ্রায়ে রয়েছেন।

‘তিনি আপনাদের মালিক হতে চান,’ মার্কিন রাজনীতিবিদ সতর্ক করেছিলেন, ‘তিনি তার মার্কসবাদী-লেনিনবাদী দৃষ্টিভঙ্গি এবং বিশ্বের প্রতিটি কোণে চীনা অর্থনৈতিক ও রাজনৈতিক আধিপত্য নিয়ে বিশ্বজুড়ে আধিপত্যবাদী অভিপ্রায় চান। এটি তার দুষ্ট উদ্দেশ্য। আমাদের পরবর্তী প্রজন্মের কাছে এটির বিরুদ্ধে পিছনে ঠেলে দেয়ার বাধ্যবাধকতা রয়েছে।’

চীনের নেতা তার রুশ সমকক্ষের চেয়ে বেশি বিপজ্জনক কিনা - যিনি আজ থেকে প্রায় এক বছর আগে ইউক্রেন আক্রমণ করেছিলেন - জানতে চাইলে পম্পেও উত্তর দেন, ‘একেবারেই। (পুতিন) এমনকি (শি জিনপিংয়ের) কাছাকাছিও নয়। ‘ভ্লাদিমির পুতিনের একটি অত্যন্ত সক্ষম পারমাণবিক কর্মসূচি রয়েছে, এবং একটি অর্থনীতি যা একটি একক শিল্পের উপর নির্ভরশীল। এবং যদি আমরা আমেরিকায় শক্তি উৎপাদন করি, তবে সেই শিল্পটি তার কাছে অনেক কম মূল্যবান হবে,’ তিনি বলেছিলেন।

‘কিন্তু শি জিনপিং একজন ভিন্ন মানুষ। বিশ্ব অর্থনৈতিকভাবে তার উপর নির্ভরশীল, তার ১৪০ কোটি মানুষ আছে। তার একটি অর্থনীতি রয়েছে যা মার্কিন যুক্তরাষ্ট্রের আকারের প্রতিদ্বন্দ্বী, একটি অত্যন্ত সক্ষম স্থান ও সামরিক এবং সাইবার প্রোগ্রাম। এবং এটিই ক্ষমতা। এবং আমরা এখন তার উদ্দেশ্যও দেখেছি,’ পম্পেও বলেন।

তিনি আরও বলেন যে, পুতিন বৃহত্তর রাশিয়ায় বিশ্বাস করলেও ‘বিশ্বের উপর আধিপত্য করার ক্ষমতা সম্পর্কে তার কোন বিভ্রম নেই’। যেখানে শি জিনপিং ‘বিশ্বাস করেন এটি অসম্ভব নয়। তিনি বিশ্বাস করেন যে, তিনি বিশ্বে আধিপত্য বিস্তার করতে চলেছেন। এগুলি ইউরোপে, মার্কিন যুক্তরাষ্ট্রে, এশিয়ায়, মধ্যপ্রাচ্যে, সর্বত্র আমাদের জীবনযাত্রার জন্য দুটি মৌলিকভাবে ভিন্ন ঝুঁকি।

পম্পেও ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে ডোনাল্ড ট্রাম্পের অধীনে পররাষ্ট্র সচিব হিসাবে দায়িত্ব পালন করেছিলেন এবং এর আগে তিনি সিআইএর পরিচালক ছিলেন। সূত্র: স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ