Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেসরকারি হজ প্যাকেজ ৬ লক্ষ ৭২ হাজার ৬শ’ টাকা নির্ধারণ

২১ মে প্রথম হজ ফ্লাইট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:০১ পিএম

সরকারি হজ প্যাকেজের তুলনায় ১২ হাজার টাকা কমিয়ে বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। আজ বৃহস্পতিবার নয়া পল্টনস্থ একটি হোটেলে হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম এ হজ প্যাকেজ ঘোষণা করেন। ঘোষিত হজ প্যাকেজের হজযাত্রীদের পবিত্র হারাম শরীর্ফে বাহিরের চত্বরের সীমানার সর্বোচ্চ ১৫শ’ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে। কোন এয়ারলাইন্স এ বছর ডেডিকেটেড ফ্লাইট ব্যতীত সিডিউল ফ্লাইটে কোন হজযাত্রী বহন করতে পারবে না। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে গত বছরের শর্তানুযায়ী অর্থ পরিশোধের মাধ্যমে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হবে। এ বছর ৬৫ বা তদুর্ধ বয়সের হজযাত্রীগণও পবিত্র হজে যেতে পারবেন। প্রত্যেক হজযাত্রীকে কোরবানির খরচ পৃথকভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে। প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন, হাবের সিনিয়র সহসভাপতি মাওলানা ইয়াবুক শরাফতী, মহাসচিব ফারুক আহমদ সরদার, যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমান, আবু তাহের, অর্থ সচিব মুফতি আব্দুল কাদের মোল্লা, মুফতি মুস্তাফিজুর রহমান, মুফতি জুনায়েদ গুলজার, মুফতি জাহিদ আলম, আকবর আলী ও আতাউর রহমান।
প্রেস ব্রিফিংয়ে বলা হয়, প্রতারণার হাত থেকে রেহাই পেতে কোনো গ্রুপ লিডার ও মধ্যসত্বভোগীর সাথে লেনদেন না করে হজযাত্রীদের সরাসরি হজ এজেন্সির একাউন্টে হজে টাকা জমা দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। উল্লেখ্য, বুধবার ধর্ম প্রতিমন্ত্রী সরকারি হজযাত্রীদের হজ প্যাকেজ ঘোষণা করেছেন জনপ্রতি ৬ লাখ ৮৩ হাজার টাকা। এর মধ্যে এবারই হজযাত্রীদের বিমান ভাড়া সর্বোচ্চ নির্ধারণ করা হয়েছে। এবারের হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৯৭ হাজার টাকা ধরা হয়েছে। হাব সভাপতি বিমানের হজযাত্রীদের এতো উচ্চ মূল্যের ভাড়ার সমালোচনা করেছেন। প্রেস ব্রিফিংয়ে হাব সভাপতি তসলিম বলেন, কোনো টেকনিক্যাল টিমের পরামর্শের ভিত্তিকে হজযাত্রীদের বিমান ভাড়া নির্ধারণ করা হলে ভাড়া আরো কমতো এবং ভাড়া নিয়ে স্বচ্ছতা নিশ্চিত হতো। হজ ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে হাব নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে হাব সভাপতি তসলিম উল্লেখ করেন।



 

Show all comments
  • মো: হামিদুল ইসলাম ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৩ পিএম says : 0
    সৌদি সরকার ৩০% হজ্জ্ব খরচ কমালো, অথচ বাংলাদেশ সরকার ২৯% বৃদ্ধি করলো। বিষয়টি সংশ্লিষ্ট সবার একটু ভেবে দেখা দরকার। ওমরা পালনে ১২০০০০০ থেকে ১৩০০০০০ মোট খরচ লাগছে। অথচ হজ্জ্ব পালনে বিমান ভাড়াই লাগবে ১,৯৭,০০০ টাকা! কি আজব হিসাব!
    Total Reply(0) Reply
  • মো: মহিউদ্দিন ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১১ পিএম says : 0
    ওমরাহর সময় বিমান ভাড়া কি কম থাকে? ১লক্ষ ৩০ হাজার টাকায় ওমরাহ হয়ে যাচ্ছে অথচ হজের সময় বিমান ভাড়াই লগছে ১লক্ষ ৯৮ হাজার টাকা এটা আমার বুঝে আসছেনা।
    Total Reply(0) Reply
  • মো: মহিউদ্দিন ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১০ পিএম says : 0
    ওমরাহর সময় বিমান ভাড়া কি কম থাকে? ১লক্ষ ৩০ হাজার টাকায় ওমরাহ হয়ে যাচ্ছে অথচ হজের সময় বিমান ভাড়াই লগছে ১লক্ষ ৯৮ হাজার টাকা এটা আমার বুঝে আসছেনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ